রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব মহল জাগ্রত হয়েছে : নৌমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৪ এএম, ০৪ অক্টোবর ২০১৭

রোহিঙ্গা ইস্যু নিয়ে আন্তর্জাতিক মহলকে জাগ্রত করতে বাংলাদেশ সমর্থ হয়েছে। এ কারণে মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে প্রস্তাব জানাচ্ছে বলে মন্তব্য করেছেন নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান।

আজ বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে বিভিন্ন শ্রমিক সংগঠনের আয়োজিত ‘গার্মেন্টস ওয়ার্কার্স ইমাজেন্সি ফান্ড ফর রোহিঙ্গা’ উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

শাহাজান খান বলেন, প্রায় পাঁচ লাখ রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। মানবতার দৃষ্টিকোন থেকে বাংলাদেশে তাদের আশ্রয় দেয়া হয়েছে। সরকারি-বেসরকারি বিভিন্ন তহবিল থেকে তাদের থাকা-খাওয়ার ব্যবস্থাও করা হচ্ছে।

তিনি বলেন, রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে বাংলাদেশ সরকারের প্রচেষ্ঠায় বিশ্ব মহল আজ জাগ্রত হয়েছে। বিশ্ব দরবারে মিয়ানমার সরকারকে নিন্দা করা হচ্ছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় সূচির পিএইচডি ডিগ্রি বাতিল করেছে। নোবেল বিজয়কে বিতর্কিত করাসহ নানাভাবে নিন্দা প্রস্তাব করা হচ্ছে। এ কারণে বর্তমানে মিয়ানমার সরকার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাংলাদেশকে প্রস্তাব দিচ্ছে।

নৌ-পরিবহন মন্ত্রী বলেন, শ্রমিকদের সংগৃহিত তহবিল দিয়ে ১০০ ট্রাক ত্রাণ বিতরণ করার উদ্যোগ নেয়া হচ্ছে। আগামী সপ্তাহে এ সব ত্রাণ পৌঁছে দেয়া হবে।

তিনি বলেন, শুধু সরকারি তহবিল থেকে নয় বেসরকারিভাবে রোহিঙ্গাদের সহায়তায় পাশে দাঁড়াতে হবে। এ জন্য তিনি ব্যবসায়ী ও চাকরিজীবীসহ সকল পেশাজীবী মানুষকে রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে আহ্বান জানান।

এমএইচএম/এআরএস/আরআইপি


টাইমলাইন