বাংলাদেশকে কারাগারে পরিণত করা হয়েছে : ফখরুল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৩৬ এএম, ১৭ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১০:৪৩ এএম, ১৭ ডিসেম্বর ২০১৭
বাংলাদেশকে কারাগারে পরিণত করা হয়েছে : ফখরুল

নিরপক্ষে সরকারের অধীনে নির্বাচনে ‘জনরায়’ প্রতিষ্ঠায় জাতীয় ঐক্য গড়ে তোলার আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাংলাদেশকে একটি কারাগারে পরিণত করা হয়েছে। তাই গণতন্ত্র ও দেশের মানুষকে মুক্ত করতে এ কারাগার ভাঙতে হবে।

তিনি বলেন, আমরা চাই আগামী প্রজন্ম যাতে একটি গণতান্ত্রিক পরিবেশে বেড়ে উঠে। কারণ বর্তমান সরকার ক্ষমতায় টিকে থাকতে একদলীয় শাসন কায়েম করতে প্রক্রিয়া প্রায় সম্পন্ন করেছে। তারা আমাদের পদদলিত করতে চায়। দৃঢ়তার সঙ্গে একটি কথা উচ্চারণ করছি, বাংলাদেশের মানুষকে পদদলিত করে দাবিয়ে রাখা যাবে না।

রোববার বিকেলে মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজিত বিজয় র‌্যালির উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, স্বাধীনতার ৪৭ বছরেও আমাদের মুক্তিযুদ্ধের অভিষ্ট স্বপ্ন পূরণ হয়নি। এখনো গণতান্ত্রিক আন্দোলন করতে গিয়ে প্রাণ দিতে হচ্ছে। গুম করে দেয়া হচ্ছে। মিথ্যা মামলা দিয়ে নানাভাবে হয়রানি করা হচ্ছে। তাই বিজয় র‌্যালিতে আহ্বান জানাচ্ছি আসুন বর্তমান ক্ষমতাসীন ফ্যাসিস্ট সরকারের বিদায় ঘটিয়ে একটি নিরপক্ষে সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে জনরায় প্রতিষ্ঠায় জাতীয় ঐক্য সৃষ্টি করে রুখে দাঁড়াই, প্রতিরোধ গড়ে তুুলি। বিজয় র‌্যালির মাধ্যমে গণতন্ত্রের দাবিকে আরও বেগবান করি।

তিনি বলেন, ক্ষমতাসীনরা মিথ্যা মামলা দিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হয়রানি করছে। দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে নির্বাসিত করা হয়েছে।

সাবেক এই মন্ত্রী বলেন, দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধে বিজয়ী হয়ে অর্জন করি স্বাধীনতা। এ স্বাধীনতাযুদ্ধে যারা আত্মদান করেছেন, সেসব বীর শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাই। শ্রদ্ধা জানাই বহুদলীয় গণতন্ত্রের প্রবর্তক স্বাধীনতার ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের প্রতি। শ্রদ্ধা জানাই প্রিয় স্বদেশকে স্বাধীন করতে যেসব বীর মুক্তিযোদ্ধা জীবনবাজি রেখে যুদ্ধ করেছেন, জীবন দিয়েছেন, রক্ত দিয়েছেন।

রাজধানীর নয়াপল্টন দলের কেন্দ্রীয় কার্যালয় থেকে বর্ণাঢ্য বিজয় র‌্যালিটি শুরু হয় রোববার বিকেল ৩টা ৫ মিনিটে। র‌্যালিটি মালিবাগ মোড়ে গিয়ে শেষ হবে বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল। র‌্যালিতে নেতৃত্ব দিচ্ছেন তিনি। এর আগে বিজয় র‌্যালিতে অংশ নিতে দুপুর ১টা থেকেই নয়াপল্টন দলের কেন্ত্রীয় কার্যালয়ে এসে জড়ো হতে থাকেন দলটির নেতাকর্মীরা।

মির্জা ফখরুল ছাড়াও র‌্যালিতে অংশ নেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, গয়েশ্বরচন্দ্র রায়, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, অ্যাডভোকেট আহমদ আযম খান, খালেদা জিয়ার উপদেষ্টা পরিষদ সদস্য আমান উল্লাহ আমান, হাবিবুর রহমান হাবিব, আবদুস সালাম, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, হাবিব উন নবী খান সোহেলসহ বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

এমএম/বিএ/আরআইপি