ছাত্র ফেডারেশনের ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫১ পিএম, ১০ জানুয়ারি ২০১৮ | আপডেট: ০৮:৫১ পিএম, ১০ জানুয়ারি ২০১৮

বাংলাদেশ ছাত্র ফেডারেশনের ৩৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। বুধবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি গোলাম মোস্তফা, সাধারণ সম্পাদক জাহিদ সুজনের নেতৃত্বে মুক্তি সংগ্রামের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচির উদ্বোধন করা হয়।

এদিন সারাদেশে একযোগে স্থানীয় শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয় বলেও সংগঠনটির পক্ষ থকে জাননো হয়েছে।

এছাড়া কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে আগামী ১৪ জানুয়ারি সকাল সাড়ে ১১ টায় প্রতিষ্ঠাবার্ষিকীর র‌্যালি অনুষ্ঠিত হবে। জানুয়ারি মাস্যব্যাপী সংগঠনের বিভিন্ন শাখায় র‌্যালি, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, মতবিনিময় সভা, ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হবে।

শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি গোলাম মোস্তফা বলেন, দেশের শিক্ষাব্যবস্থা ভেতর থেকে ভেঙে পড়েছে। ছাত্র সংসদ বন্ধ থাকায় বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতে একচেটিয়া দখলদারিত্ব, ছাত্র নিপীড়ন ভয়াবহ রূপ নিয়েছে। ভর্তি পরীক্ষাসহ সকল স্তরের পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করে জাতিকে মেধাশূন্য করার চক্রান্ত চলছে। শুধু শিক্ষাব্যবস্থাই নয় দেশে লুণ্ঠনের মচ্ছব চলছে। দেদারসে অর্থ পাচার হচ্ছে। বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের জন্য প্রাণ-প্রকৃতি, বন-নদী পর্যন্ত ধ্বংসের মুখে ঠেলে দেয়া হচ্ছে। লক্ষ লক্ষ শহীদের আত্মদানের ইতিহাস ভুলে গেলে চলবে না। এই পরিস্থিতি পাল্টাতে হবে।

সাধারণ সম্পাদক জাহিদ সুজন বলেন, আমরা স্বপ্ন দেখি সম্পত্তি সম্পর্ক, বৈষম্য ও লুণ্ঠনের এই পৃথিবী ভেঙে একটা মানবিক সমাজ বিনির্মাণের। যেখানে শিশু মাত্রই ছাত্র হবে। প্রতিটা মানুষের সৃষ্টি ও চর্চার সুযোগ থাকবে অবারিত। জীবনের বিচিত্র বিকাশের দ্বার থাকবে উন্মুক্ত। মানুষ ও প্রকৃতি মুনাফার বলি হবে না। কিন্তু বহুধারার বৈষম্যমূলক শিক্ষাব্যবস্থার মাধ্যমে সমাজে পরস্পর বিরোধী ও বিদ্বেষমূলক চিন্তার বিস্তার ঘটানো হচ্ছে। স্বাধীনতার ৪৭ বছর পরও সংখ্যাগরিষ্ঠ মানুষের মৌল-মানবিক চাহিদার নিশ্চয়তা তৈরি হয়নি। কিন্তু কেন? ছাত্রসমাজকেই এ পরিস্থিতি বদলানোর জন্য প্রস্তুতি নিতে হবে।

প্রতিষ্ঠাবার্ষিকীর এই আয়োজনে আরও উপস্থিত ছিলেন- ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাদিক রেজা, সহ-সাধারণ সম্পাদক ও ঢাবি শাখার সভাপতি উম্মে হাবিবা বেনজির, কেন্দ্রীয় অর্থ সম্পাদক ইসরাত জাহান, দফতর সম্পাদক এম এইচ রিয়াদ, ঢাকা মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক অনুপম রায় রূপক প্রমুখ।

এফএইচ/এমবিআর/জেআইএম

আপনার মতামত লিখুন :