সুপ্রিম কোর্ট নির্বাচনে পরাজয় : তথ্য যাচাই করছে অনুসন্ধান কমিটি

আমানউল্লাহ আমান
আমানউল্লাহ আমান , নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:২০ পিএম, ০৪ এপ্রিল ২০১৮ | আপডেট: ১১:২৫ পিএম, ০৪ এপ্রিল ২০১৮
সুপ্রিম কোর্ট নির্বাচনে পরাজয় : তথ্য যাচাই করছে অনুসন্ধান কমিটি

সম্প্রতি অনুষ্ঠিত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীদের পরাজয়ের কারণ হিসেবে প্রাপ্ত তথ্য যাচাই-বাছাই করছে অনুসন্ধান কমিটি। অনুসন্ধান কমিটির সদস্য ও কমিটির সঙ্গে বৈঠকে অংশ নেও আইনজীবী নেতাদের কাছ থেকে এসব তথ্য পাওয়া গেছে।

সূত্র অনুযায়ী, গতকাল মঙ্গলবার এক বৈঠকে অনুসন্ধান কমিটি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে পরাজয়ের কারণ অনুসন্ধনে প্রার্থীদের ডেকে কথা বলেন। পরাজিত প্রার্থীদের কাছ থেকে পরাজয়ের কারণগুলো জেনে নেয় কমিটি। পরে বুধবার সন্ধ্যায় রাজধানীর বনানী অফিসে অপর এক বৈঠকে বসেন অনুসন্ধান কমিটি।

অনুসন্ধান কমিটির দ্বিতীয় বৈঠকে উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সৈয়দ রেজাউর রহমান, নজীবুল্লাহ হীরু ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

জানা গেছে, দুই প্রার্থীর অভিযোগের ভিত্তিতে তথ্য সংগ্রহ ও সত্যতা যাচাই-বাছাই করছে কমিটি।

নাম প্রকাশ না করার শর্তে একজন সদস্য বলেন, আমরা অনেক গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছি। আরও তথ্য পাবো বলে আশা করছি। আগামীকাল আবারও বসবো আমরা। একই সঙ্গে প্রাপ্ত তথ্যের যাচাই-বাছাই করছি। আশা করছি বেধে দেয়া সময়ের মধ্যেই দলীয় সভানেত্রীর কাছে তদন্ত প্রতিবেদন জমা দিতে পারবো।

জানা গেছে, সারা দেশের যেসব জেলায় আওয়ামী লীগে অধিক কোন্দল রয়েছে, সেসব নেতাদের ঢাকায় তলবের সিদ্ধান্ত নিয়েছে অনুসন্ধান কমিটি। সারা দেশের দলীয় কোন্দলের কারণ অনুসন্ধানে আগামী ৭ এপ্রিল দলের আট বিভাগের দায়িত্বে থাকা সাংগঠনিক সম্পাকদের সঙ্গে বৈঠক করবে অনুসন্ধান কমিটি।

ওই বৈঠকে সাংগঠনিক সম্পাদকদের কাছ থেকে তথ্য সংগ্রহ করবে কমিটি। তথ্য সংগ্রহ করে সবচেয়ে বেশি কোন্দলপূর্ণ এলাকা চিহ্নিত করে ওইসব এলাকার নেতাদের ঢাকায় তলব করা হবে।

অনুসনন্ধান কমিটি তৃণমূল নেতাদের সঙ্গে কথা বলে কোন্দল মীমাংসার চেষ্টা করবে। পাশাপাশি তথ্য যাচাই-বাছাই করে প্রতিবেদন তৈরি করবেন কমিটির সদস্যরা।

উল্লেখ্য, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্যানেলের ভরাডুবি, বিদ্রোহী প্রার্থীদের কারণে স্থানীয় সরকার নির্বাচনে দল মনোনীত প্রার্থীদের পরাজয় এবং সারা দেশে দলীয় দ্বন্দ্ব কোন্দলের কারণ অনুসন্ধানে গত শনিবার আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সর্বসম্মতিক্রমে পাঁচ সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করে আওয়ামী লীগ।

দলটির সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরউল্যাহর নেতৃত্বে গঠিত কমিটিতে আরও রয়েছেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুবউল আলম হানিফ, ডা. দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান।

এইউএ/বিএ