ট্রাম্প সমগ্র মানবজাতির বিরুদ্ধেই যুদ্ধ ঘোষণা করতে উদগ্রীব

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৫:৪০ পিএম, ২৬ মে ২০১৮

ডোনাল্ড ট্রাম্পের সাম্প্রতিক সিদ্ধান্তকে দায়িত্বহীন বলে অভিহিত করেছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো। শনিবার বিবৃতিতে পলিটব্যুরো গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছে এ সব সিদ্ধান্তের মাধ্যমে বিশ্বকে পারমাণবিক যুদ্ধের প্রান্তসীমায় ঠেলে দেয়া হচ্ছে।

বলা হয়েছে, পরমাণু অস্ত্র বিরোধে ও শান্তি চুক্তি সম্পাদনের বিষয়ে উত্তর কোরিয়ার রাষ্ট্রপতি কিম জং উনের সঙ্গে আলোচনা বৈঠক বাতিল এবং ইরানের সঙ্গে সম্পাদিত পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে আসার একতরফা সিদ্ধান্ত সমগ্র এশিয়ায় চরম উত্তেজনা সৃষ্টি করেছে। এটা মনে করার কারণ রয়েছে যে ট্রাম্প কেবল ওইসব দেশগুলোর বিরুদ্ধেই নয়, সমগ্র মানবজাতির বিরুদ্ধেই যুদ্ধ ঘোষণা করতে উদগ্রীব।

অপরদিকে জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস উদ্বোধনের মধ্য দিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প প্যালেস্টাইনে আরেকটি গণহত্যার ঘটনা ঘটিয়েছে বলে বলা হয় ওই বিবৃতিতে। তার প্ররোচনামূলক পদক্ষেপ ও জায়নবাদী ইসরাইলী নেতা নেতনিয়ানহুর কর্মকাণ্ডে সমর্থন প্যালেস্টাইনের শান্তির সম্ভাবনাকে আরও সুদূর পরাহত করে তুলছে বলে বিবৃতিতে অভিমত ব্যক্ত করা হয়।

জেরুজালেম সম্পর্কিত ট্রাম্পের এই সিদ্ধান্ত জাতিসংঘে সিদ্ধান্তের সুস্পষ্ট লঙ্ঘন। গাজায় সংঘটিত ওই গণহত্যার কারণে কেবল ইসরাইল নয়, ট্রাম্পকেও মানবতাবিরোধী অপরাধের জন্য বিচারের সম্মুখীন করা প্রয়োজন।

ওয়ার্কার্স পার্টি এশীয় অঞ্চল ও সারাবিশ্বের শান্তি স্থিতিশীলতার জন্য এ বিষয়ে জাতিসংঘে উপযুক্ত পদক্ষেপ নিতে বাংলাদেশ সরকারকে আহ্বান জানিয়েছে। ওয়ার্কার্স পার্টি একইসঙ্গে বাংলাদেশের সব প্রগতিশীল গণতান্ত্রিক ও শান্তির শক্তিকে ট্রাম্পের খামখেয়ালীর বিরুদ্ধে প্রতিবাদে জনগণকে সংগঠিত করার আহ্বান জানান।

এফএইচএস/এমআরএম/আরআইপি

আপনার মতামত লিখুন :