ইসির সঙ্গে ঐক্যফ্রন্টের বৈঠক শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৪ পিএম, ১৪ নভেম্বর ২০১৮

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের পুনঃতফসিলসহ সামগ্রিক বিষয়ে কমিশনের (ইসি) সঙ্গে বৈঠকে বসেছে ঐক্যফ্রন্ট। বিকেল সাড়ে ৩টায় এ বৈঠক শুরু হয়।

এর আগে ঐক্যফ্রন্ট প্রধান ড. কামাল হোসেনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল বিকেলে নির্বাচন ভবনে যান। বৈঠকে নির্বাচন পেছানো, ডিসি-এসপিদের প্রত্যাহারসহ বিভিন্ন দাবি তুলে ধরবেন বলে জানা গেছে।

এর আগে মঙ্গলবার (১৩ নভেম্বর) ইসির সঙ্গে সাক্ষাতের অনুমতি চেয়ে জোটের মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত চিঠি নিয়ে সিইসির দফতরে যান ঐক্যফ্রন্টের একজন প্রতিনিধি। এরই পরিপ্রেক্ষিতে ইসি বেলা সাড়ে তিনটায় তাদের সময় দেয়।

চিঠিতে দাবি করা হয়, জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পূর্বে একটি ‘রেওয়াজ’ ছিল যে, নির্বাচন কমিশন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে আলোচনাক্রমে তফসিল ঘোষণা করে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার ক্ষেত্রে এ রেওয়াজ মানা হয়নি। রাজনৈতিক দলগুলোর সঙ্গে সরকারের সংলাপ শেষ হওয়ার আগেই তড়িঘড়ি করে নির্বাচন কমিশন একতরফাভাবে তফসিল ঘোষণা করেছে।’

জাতীয় ঐক্যফ্রন্ট আন্দোলনের অংশ হিসেবে নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করে এক মাস নির্বাচন পেছানোর দাবি করলেও সরকারের পরামর্শক্রমে নির্বাচন সাত দিন পিছিয়ে পুনঃতফসিল ঘোষণা করে। এ ক্ষেত্রে রাজনৈতিক দল ও জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে কোনো আলোচনা করা হয়নি বলে চিঠিতে উল্লেখ করা হয়।

ইসির সঙ্গে সাক্ষাতে ড. কামাল হোসেনের নেতৃত্বে প্রতিনিধি দলে রয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ড. খন্দকার মোশারফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমেদ, বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দিকী, মোস্তফা মোহসীন মন্টু, মাহমুদুর রহমান মান্না, সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, মোকাব্বির খান, এস এম আকরাম ও আবদুল মালেক রতন।

প্রসঙ্গত, পুনঃনির্ধারিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৮ নভেম্বর, মনোনয়নপত্র বাছাইয়ের দিন ২ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ ডিসেম্বর এবং ভোটের দিন ৩০ ডিসেম্বর।

এইচএস/এসআর/এএইচ/পিআর

আপনার মতামত লিখুন :