গ্রহণযোগ্য নির্বাচনের পরিবেশ এখনও তৈরি হয়নি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১০:০৬ পিএম, ১৭ নভেম্বর ২০১৮

অবাধ ও সুষ্ঠু নির্বাচনের গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টি করতে এখনও বিশ্বাসযোগ্য ও দৃশ্যমান পদক্ষেপ অনুপস্থিত বলে অভিমত ব্যক্ত করেছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।

তিনি বলেন, প্রিসাইডিং ও পোলিং অফিসারদের রাজনৈতিক সংশ্লিষ্টতা খুঁজতে পুলিশি তৎপরতা নির্বাচনী প্রক্রিয়ায় হস্তক্ষেপের সামিল। আর দেশে এখনও অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচনের কোনো গণতান্ত্রিক পরিবেশ তৈরি হয়নি।

পার্টির নির্বাচন পরিচালনা কমিটির শনিবারের সভায় তিনি এমন মন্তব্য করেন। সাইফুল হক বলেন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এখনও বিরোধীদলীয় নেতাকর্মীদের হয়রানি অব্যাহত রেখেছে। তারা যেভাবে প্রিসাইডিং ও পোলিং অফিসারদের রাজনৈতিক সম্পৃক্ততা উদ্ধারে তৎপর, তা নজিরবিহীন। এ ধরনের তৎপরতা সমগ্র নির্বাচনী ব্যবস্থার ওপর পুলিশি হস্তক্ষেপের সামিল।

তিনি বলেন, নির্বাচনের তফসিল ঘোষণার পরও প্রশাসনের সরকারদলীয় আনুগত্যের কোনো পরিবর্তন হয়নি। তদুপরি নির্বাচনকালীন সরকারের ভূমিকা, মন্ত্রী-এমপিদের নির্বাচনকালীন এখতিয়ার ও ভূমিকাও নির্দিষ্ট করা হয়নি। নির্বাচনী আচরণবিধির লঙ্ঘনও অব্যাহত রয়েছে।

অনতিবিলম্বে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের গণতান্ত্রিক পরিবেশ তৈরি করতে কার্যকর পদক্ষেপ নিতে সরকার ও নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানান তিনি।

পার্টির নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক আকবর খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন কমিটির সদস্য বহ্নিশিখা জামালী, আবু হাসান টিপু, শাহাদাৎ হোসেন খোকন, মোফাজ্জল হোসেন মোশতাক, ইমরান হোসেন ও ফিরোজ আহমেদ।

২০ নভেম্বর পার্টির মনোনয়ন বোর্ডের সভা

এদিকে দলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ১৯ নভেম্বর পর্যন্ত পার্টির নির্বাচনী প্রার্থিতার আবেদন গ্রহণ করা হবে। ২০ নভেম্বর পার্টির মনোনয়ন চূড়ান্ত করতে মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে।

এফএইচএস/এমএআর/জেআইএম

আপনার মতামত লিখুন :