জামায়াতের জোট ছাড়ার সিদ্ধান্ত শুনি নাই : নজরুল ইসলাম

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:০৩ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৯

২০ দলীয় জোটে কোনো পরিবর্তন ঘটেনি জানিয়েছে জোটের সমন্বয়কারী বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, জামায়াত ইসলামীর পক্ষ থেকে আমাদেরকে কখনো বলা হয়নি যে, তারা সিদ্ধান্ত নিয়েছে ২০ দলীয় জোটে থাকবে না। তবে জামায়াত একটা আলাদা রাজনৈতিক দল। সেই দলের সিদ্ধান্ত নেয়ার সুযোগ, অধিকার ও ক্ষমতা তাদের আছে। আমাদের জানা মতে, এমন কোনো সিদ্ধান্ত নিয়েছে বলে শুনি নাই।

বুধবার দুপুরে রাজধানীর চন্দ্রিমা উদ্যানে বিএনপির প্রতিষ্ঠা জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন। জাতীয়তাবাদী তাঁতী দলের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনটির নেতাকর্মীদের নিয়ে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান নজরুল ইসলাম খান।

স্বাধীনতা বিরোধীদের শুধু নয়, গণতন্ত্র হত্যাকারীদেরও শাস্তি ও বিচারের দাবি করে বিএনপির এ নেতা বলেন, স্বাধীনতার বিরোধীতা যারা করেছে, আমরা অবশ্যই তাদের শাস্তি ও বিচার চাই। তবে যারা গণতন্ত্র হত্যা করেছে তারাও তো আজ পর্যন্ত জনগণের কাছে ক্ষমা প্রার্থনা করে নাই। সুতরাং আমরা মনে করি, যারা অপরাধ করেছে, তাদের সবারই ক্ষমা প্রার্থনা করা উচিত। আর আমরা যদি কোনো দোষ করি তাহলে আমাদেরও উচিত জনগণের কাছে ক্ষমা প্রার্থনা করা। কিন্তু আমাদের দেশে সেই রীতির প্রচলন নেই।

প্রধান নির্বাচন কমিশনারের সমালোচনা করে নজরুল বলেন, আমাদের প্রধান নির্বাচন কমিশনার যা বলেন, তা শুনে দেশের জনগণ ছি ছি বলে। সুতরাং এই ছি ছি এর বক্তব্যে দেশের মানুষের কোনো আস্থা আছে বলে আমার মনে হয় না।

দলীয় নেতাকর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, বর্তমান নির্বাচন কমিশনের অধীনে নির্বাচনে যাওয়া অর্থহীন। বর্তামন ইসি এবং সরকারের অধীনে কোনো নির্বাচন সুষ্ঠু হতে পারে না। স্বতন্ত্র কেউ নির্বাচন করতেই পারে। তবে দলের কেউ নির্বাচনে অংশ নিলে ব্যবস্থা নেয়া হবে।

তাঁতী দলের সভাপতি হুমায়ুন ইসলাম খান, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদসহ দলটির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা এ সময় উপস্থিত ছিলেন।

কেএইচ/আরএস/এমকেএইচ