মুক্তিযুদ্ধ নিয়ে বিভেদ সৃষ্টির সুযোগ নেই : মোস্তফা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০৪ পিএম, ২৫ মার্চ ২০১৯

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের কোনো বিষয় নিয়ে জাতির মধ্যে বিভেদ সৃষ্টির কোন সুযোগ নেই বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া। তিনি বলেন, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা সংগ্রামকে দলীয়ভাবে নিয়ে কৃতিত্ব নেয়ার কিছু নেই। বরং সামগ্রিকভাবে যাতে দিনটি পালন করা যায়, সেজন্য জাতীয় ঐকমত্য প্রতিষ্ঠা হওয়া প্রয়োজন।

সোমবার নয়াপল্টনে যাদু মিয়া মিলনায়তনে ‘ভয়াল ২৫ মার্চ কালো দিবস ও গণহত্যা দিবস’ উপলক্ষে আয়োজিত শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

মোস্তফা বলেন, ২৫ মার্চ নিরস্ত্র মানুষের ওপর পাকিস্তানের সেনাবাহিনী ইতিহাসের যে বর্বর ও নৃশংসতম হত্যকাণ্ড চালিয়েছিল, তার মতো গণহত্যা আর একটিও নেই। মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা আমাদের জাতির গৌরবের অধ্যায়। আর এই গৌরবের অর্জন জাতীয় ঐক্যের মাধ্যমেই রক্ষা করতে হবে। জাতির এই গৌরবকে দলীয়করণ বা বিতর্ক সৃষ্টির সুযোগ নেই।

তিনি বলেন, যতদিন বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব থাকবে গণহত্যার বিরুদ্ধে নিন্দা জানানো হবে। স্বাধীনতা সংগ্রামের ইতিহাস নির্মাণে জাতীয় ঐকমত্য খুবই জরুরি। এই গৌরবময় সংগ্রামে যার যতটুকু অবদান তাকে তার স্বীকৃতি প্রদান করা রাষ্ট্রের দায়িত্ব। সব কিছু কুক্ষিগত করার চেষ্টা জাতির জন্য কল্যাণকর হবে না।

ন্যাপ ঢাকা মহানগর সভাপতি মো. শহীদুননবী ডাবলুর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- গণতান্ত্রিক ঐক্যের আহ্বায়ক রফিকুল ইসলাম, লেবার পার্টি মহাসচিব আবদুল্লাহ আল মামুন, বাংলাদেশ জনতা ফ্রন্ট সভাপতি মো. আবু আহাদ আল মামুন (দীপু মীর), ন্যাপ সাংগঠনিক সম্পাদক মোঃ কামাল ভুইয়া প্রমুখ।

কেএইচ/এনএফ/পিআর