ঘোষিত বাজেট সাধারণ মানুষের জন্য শুভঙ্করের ফাঁকি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪৮ পিএম, ১৪ জুন ২০১৯

ঘোষিত ২০১৯-২০ অর্থবছরের বাজেট সাধারণ মানুষের জন্য নয়। এই বাজেট আমলাতান্ত্রিক অংকের যোগ-বিয়োগ মাত্র। এতে সাধারণ মানুষের আশা-আকাঙ্ক্ষা বা তাদের প্রত্যাশার বিষয়টি গুরুত্ব পায়নি বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

শুক্রবার বাজেটের প্রতিক্রিয়ায় নেতৃদ্বয় এসব কথা বলেন। তারা বলেন, শাসকগোষ্ঠীর কারণে বাংলাদেশের বাজেট আজও গণমানুষের হতে পারেনি। বাজেটে অনেক কিছুই বলা হয়, কিন্তু বাস্তবায়ন হয় না। বাংলাদেশ একটি উন্নয়নশীল রাষ্ট্র। যেখানে ১৭/১৮ কোটি মানুষ বসবাস করছে, সেখানে ৪-৫ লাখ কোটি টাকার বাজেট মোটেও বিশাল নয়। বাংলাদেশের অর্থনীতি, উন্নয়ন, বিনিয়োগ, কর্মসংস্থানসহ নানা ক্ষেত্রে ব্যয়ের সঙ্গতি ধরে কথা বললে বাজেটের আকার আরও বড় হলেও হতে পারত।

নেতৃদ্বয় বলেন, সরকারের নীতিনির্ধারকরা বাজেট নিয়ে আমলা বা কিছু বুদ্ধিজীবী ও ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে থাকে। যারা কেউ প্রান্তিক জনগণের বা একজন মুদি ব্যবসায়ীর প্রতিনিধিত্ব করেন না। এফবিসিসিআই হাজার হাজার কোটি টাকার বিষয় নিয়ে সরকারের সঙ্গে আলোচনা করে। কিন্তু গ্রামের একজন সাধারণ মানুষের কাছে ১০০ টাকাই অনেক বড় কিছু। বাজেটে সাধারণ মানুষের অংশগ্রহণ বা তাদের প্রত্যাশার বিষয়টি একেবারেই গুরুত্ব পায় না। বাজেট আলোচনায় অনেক কিছুই বলা হয়, কিন্তু বাস্তবায়নে নানা সমস্যা সব সময়ই রয়ে যায়।

ন্যাপ চেয়ারম্যান ও মহাসচিব আরও বলেন, ঘোষিত বাজেট সাধারণ মানুষের জন্য শুভঙ্করের ফাঁকি ছাড়া অন্য কিছুই নয়। সরকারের বাজেট প্রতিটি মানুষের জীবনে প্রভাব রাখে। কারও জীবনে ইতিবাচক আবার কারও জীবনে নেতিবাচক প্রভাব পড়ে। এ কারণে আমাদের মতো দেশে অনেক চিন্তা-ভাবনা করে বাজেট প্রণয়ন প্রয়োজন। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, আমাদের দেশে তা হয় না। বাজেট মূলত সরকারের আয়-ব্যয়ের হিসাব।

তারা বলেন, সরকারের ঘোষিত বাজেটে বড় বড় রাস্তা, ফ্লাইওভার নির্মাণের মতো বিষয় গুরুত্ব পেলেও গুরুত্ব পায়নি ফ্লাইওভারে সাধারণ মানুষ কী সুবিধা পাচ্ছে, তারা সেই রাস্তায় আদৌ উঠতে পারছে কি না। প্রান্তিক মানুষের সঙ্গে যা সরাসরি জড়িত সেখানে গুরুত্ব দেয়া হয়নি। সেখানকার উন্নয়ন কাঠামো এখনও দুর্বলই রয়ে গেছে। সরকারের ঘোষিত বাজেট দ্রুত বিশ্লেষণ করে দলের পক্ষ থেকে পূর্ণাঙ্গ প্রতিক্রিয়া প্রদান করা হবে।

কেএইচ/এমএসএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]