অঘোষিত বাকশাল অলমোস্ট হয়ে গেছে : রব

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৪ এএম, ১৭ সেপ্টেম্বর ২০১৯

এখন আবার দেশে অঘোষিত বাকশাল অলমোস্ট হয়ে গেছে বলে মন্তব্য করেছেন ঐক্যফ্রন্টের অনত্যম শরিক জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব। সন্ধ্যায় রাজধানীর তোপখানা রোডে শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম শরিক নাগরিক ঐক্যের উদ্যোগে ‘বিশ্ব গণতন্ত্র দিবস ও আমরা’ শীর্ষক মতবিনিময় সভার আয়োজন করা হয়।

রব বলেন, ‘স্বাধীনতার তিন বছরের মধ্যে গণতন্ত্র হত্যা করে বাকশাল করা হয়েছিল, কয়েক মিনিটের মধ্যে পার্লামেন্টে বিল পাশ করতে হয়েছে এজন্য ঘণ্টার পর ঘণ্টা সময় লাগেনি। বাকশাল বাংলাদেশে সাংবিধানিক প্রক্রিয়াকে ব্যাহত করেছে এবং বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রকারীদের সহযোগিতা করেছে’।

তিনি বলেন, ‘এখন আবার অঘোষিত বাকশাল অলমোস্ট হয়ে গেছে। আমি বলতে চাই, এসব করে কোনো লাভ হবে না। এভাবে গণমানুষের উন্নয়ন হবে না।’

রব বলেন, ‘বিচ্ছিন্নভাবে আন্দোলন করে তাদের হটানো যাবে না। পুরো জাতির গণতান্ত্রিক, দেশপ্রেমিক, বামপন্থি শক্তি সকলে মিলে জাতীয় বৃহত্তর ঐক্যের মাধ্যমে এদের বিদায় করতে হবেম সকলকে এক হয়ে রাজপথে নামতে হবে।’

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহামুদুর রহমানের সভাপতিত্বে এবং প্রেসিডিয়াম সদস্য শহীদুল্লাহ কায়সারের পরিচালনায় আলোচনা সভায় গণস্বাস্থ্য সংস্থার ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুল হক, জনসংহতি আন্দোলনের জোনায়েদ সাকি, গণফোরামের জগলুল হায়দার আফ্রিক, নাগরিক ঐক্যের এস এম আকরাম, মোমিনুল ইসলাম ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আসিফ নজরুল বক্তব্য দেন।

কেএইচ/এমআরএম