অপকর্মের বিরুদ্ধে ব্যবস্থা আ.লীগে আছে : ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৩ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০১৯

আওয়ামী লীগ বা অঙ্গ ও সহযোগী সংগঠনের কোনো নেতা দুর্নীতি করলে দুর্নীতি দমন কমিশন (দুদক) ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বুধবার (১৮ সেপ্টেম্বর) আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে সম্পাদক মন্ডলীর সভা শেষে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। দলের জাতীয় সম্মেলন উপলক্ষে করণীয় ঠিক করতে এ সভা অনুষ্ঠিত হয়।

কাদের বলেন, ‘আওয়ামী লীগে অপকর্ম হয়নি, কেউ করেনি এটা বলি না। অপকর্ম হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়। এটা অন্তত আওয়ামী লীগে হয়, অন্য কোনো দল ব্যবস্থা নেয় না। বিএনপিও ব্যবস্থা নেয় না।’

তিনি বলেন, আওয়ামী লীগে এই পলিটিক্যাল কনসার্ন আছে, কাজেই কেউ অনিয়ম, দুর্নীতি করলে শাস্তি আছে, দুদককে বলা আছে আওয়ামী লীগের কেউ দুনীতি, অপকর্ম করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে।

ছাত্রলীগ প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে ক্ষোভ প্রকাশ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘আমি ছাত্রলীগ নিয়ে কোনো কথাই বলবো না। আমি একটি শব্দও বলবো না। প্রতিদিন আপনারা এ প্রশ্নটা কেন করেন। এ নিয়ে তো আমি বলে দিয়েছি। এটা প্রধানমন্ত্রী নিজেই দেখছেন। দায়িত্বপ্রাপ্তদের গাইড লাইন দিচ্ছেন। এ বিষয়ে আমি আর কিছু বলতে চাই না।’

ওবায়দুল কাদের বলেন, আগামী ২১ সেপ্টেম্বর থেকে তৃণমূল পর্যায়ের সম্মেলনের কার্যক্রম পুনরায় শুরু হবে। ২১ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত তৃণমূল এ সম্মেলনগুলোর প্রস্তুতি কার্যক্রম চলবে। দায়িত্বপ্রাপ্ত কমিটির নেতারা সমন্বয় করে সুবিধাজনক সময়ে সম্মেলনের তারিখ নির্ধারণ করবেন।

গত তিন বছরে যে সম্মেলনগুলো করা হয়নি, তিন মাসে সেগুলো সম্ভব কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘তিন বছর আগে অনেক সম্মেলন হয়েছে, তখন কমিটি হয়নি। গত তিন বছরে আমরা কমিটি দিয়েছি। কুমিল্লা মহানগরের কমিটি দেয়া হয়েছে ২২ বছর পর, নারায়ণগঞ্জের কমিটি দেয়া হয়েছে ১৮ বছর পর।’

কাদের বলেন, তিন বছরে অনেক সিটি কর্পোরেশন নির্বাচন হয়েছে, জাতীয় নির্বাচন ছিল। আমরা মেয়াদোত্তীর্ণ কমিটিগুলোর সম্মেলন অগ্রাধিকার ভিত্তিতে করবো, সেভাবে অগ্রসর হচ্ছি।

ডিসেম্বরে সিটি কর্পোরেশন নির্বাচনের মধ্যে আওয়ামী লীগের জাতীয় সম্মেলন কিভাবে হবে-এমন প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের বলেন, ‘ডিসেম্বরে সিটি কর্পোরেশন নির্বাচন না, ডিসেম্বরে তফসিল ঘোষণা করা হবে। আমরা সেভাবে চিন্তা-ভাবনা করেই দলের সম্মেলনের তারিখ নির্ধারণ করেছি।’

ওবায়দুল কাদেরের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আফম বাহাউদ্দিন নাছিম, খালিদ মাহমুদ চৌধুরী, একেএম এনামুল হক শামীম, ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, মিজবাহ উদ্দিন সিরাজ, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসিম কুমার উকিল, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, দফতর সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ, কৃষি বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলি প্রমুখ।

এইউএ/এএইচ/পিআর