চ্যালেঞ্জ ছুড়ে দিলেন ইনু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:২৩ পিএম, ১১ অক্টোবর ২০১৯

ভারত-বাংলাদেশ স্বাক্ষরিত ৫৩টি সমঝোতা স্মারক স্বাক্ষর নিয়ে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ সভাপতি হাসানুল হক ইনু। তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এ পর্যন্ত ৫৩টি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। এ সকল সমঝোতার কোথায় বাংলাদেশের স্বার্থ রক্ষা করা হয়নি, তথ্য-উপাত্তের ভিত্তিতে তুলে ধরুন। আমি চ্যালেঞ্জ করছি এই বিষয়ে।

শুক্রবার (১১ অক্টোবর) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ১৪ দলের এক জরুরি সভা শেষে সংবাদ সম্মেলনে তিনি এ চ্যালেঞ্জ ছুড়ে দেন।

হাসানুল হক ইনু বলেন, ভারতের সঙ্গে যে ৫৩টি সমঝোতা চুক্তি হয়েছে তার মধ্যে কোনটি দেশের স্বার্থবিরোধী, সেটি সুনির্দিষ্ট করে প্রমাণ করার চ্যালেঞ্জ দিচ্ছি। তিনি বলেন, ফেনী নদীর যে পরিমাণ পানি ভারতকে দেয়া হবে তাতে পরিবেশ প্রকৃতির ওপর কোনো প্রভাব পড়বে না। এ ব্যাপারে আমরা চ্যালেঞ্জ করছি।

বাংলাদেশের সমুদ্রসীমায় ভারতের রাডার স্থাপন প্রসঙ্গে জাসদ সভাপতি বলেন, ‘রাডার স্থাপন বাংলাদেশের সমুদ্রসীমাকে সুরক্ষা করবে। এই রাডার ভারত সরবরাহ করবে। যারা এর বিরোধিতা করছে তারা সমুদ্রসীমাকে নিরাপত্তাহীনতার দিকে ঠেলে দিতে চান।’

সভায় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, জাতীয় পার্টির (জেপি) সাধারণ সম্পাদাক শেখ শহীদুল ইসলাম, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, বাংলাদেশ জাসদের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, বাসদের আহ্বায়ক রেজাউর রশীদ খান, জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার প্রমুখ উপস্থিত ছিলেন।

এইউএ/এসআর/পিআর