জীবিত খোকা দেশে ফিরতে চাননি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৭:০২ পিএম, ০৭ নভেম্বর ২০১৯

ঢাকা সিটি কর্পোরেশনের প্রয়াত মেয়র ও বিএনপি নেতা সাদেক হোসেন খোকা জীবিত অবস্থায় দেশে ফিরতে চাননি। বিএনপি চেয়ারপারসন কারাবন্দি থাকায় তিনি নিজে দেশে ফিরে আসতে রাজি হননি। তবে মৃত্যুর পর দেশে লাশ ফিরিয়ে আনার কথা বলে যান।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সাদেক হোসেন খোকার মরদেহ জানাজার জন্য আনা হলে সেখানে উপস্থিত দলীয় নেতাকর্মী ও সাধারণ মানুষের উদ্দেশে বাবা সম্পর্কে কিছু বলতে অনুরোধ জানানো হলে সাদেক হোসেন খোকার বড় ছেলে ইশরাক হোসেন এসব কথা বলেন।

তিনি বলেন, ‘বাবার মৃত্যুর তিন দিন আগে আমি যুক্তরাষ্ট্রে পৌঁছে হাসপাতালে যাই। এ সময় তিনি অল্প কথা বলতে পারছিলেন। দেশে যাওয়ার বিষয়ে তার কী ইচ্ছা আছে জানতে চাইলে তিনি বলেন, আমার মৃতদেহ যেতে পারে কিন্তু বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কথার এক চুল বাইরেও কোনো কাজ করব না। আমার মৃত্যু এখানে হলে হবে, তোমরা লাশ নিয়ে যাওয়ার চেষ্টা করবা।’

Khoka-(2)

তিনি আরও বলেন, নেত্রীর প্রতি বাবার যে অগাধ ভালোবাসা তা বুঝতে পেরেছি। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বাবার নিয়মিত খোঁজখবর নেয়ার জন্য সাবেক এ মেয়রপুত্র জিয়া পরিবারের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান। তিনি জানাজায় উপস্থিত সকলকে ধন্যবাদ ও বাবাকে বেহেশত নজিব করার জন্য দোয়া করতে অনুরোধ জানান।

সাবেক মেয়র সাদেক হোসেন খোকার মরদেহ নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে আজ দুপুরে আনা হলে তাকে শেষবারের মতো এক নজর দেখতে হাজার হাজার বিএনপি নেতাকর্মীসহ সাধারণ মানুষ ছুটে আসে। নাইটিঙ্গেল মোড় থেকে ফকিরাপুল মোড় পর্যন্ত হাজার হাজার মানুষ উপস্থিত হন। ফুল দিয়ে শেষ বিদায় জানান এ জ্যেষ্ঠ নেতাকে।

এমইউ/এসআর/এমকেএইচ