‘সাংগঠনিক সক্ষমতা ছাড়া সরকারের পতন ঘটানো যাবে না’

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫৮ পিএম, ০৮ নভেম্বর ২০১৯

দলের সাংগঠনিক সক্ষমতা ছাড়া সরকারের পতন ঘটানো যাবে না বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান।

তিনি বলেন, `সরকারের পতন ঘটানো সময়ের ব্যাপার মাত্র। কিন্তু সরকারের পতন ঘটাতে হলে আমাদের সাংগঠনিক সক্ষমতা বাড়াতে হবে।‘

অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের শেষ মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার মৃত্যুতে স্মরণ সভা ও দোয়া মাহফিল তিনি এসব কথা বলেন। শুক্রবার (৮ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম হলে এই স্মরণ সভার আয়োজন করে স্বাধীনতা ফোরাম।

নোমান বলেন, দেশে বলা হয় সংসদীয় সরকার, সংবিধানের সরকার চলছে। কিন্তু দেশে একদলীয় স্বৈরতান্ত্রিক সরকার চলছে। এই স্বৈরতান্ত্রিক সরকারের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে আমাদের আন্দোলন করতে হবে।

তিনি বলেন, আমাদের যদি দেশপ্রেম না থাকে তাহলে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করা খুব কঠিন হয়ে যাবে। দেশপ্রেম হয়তো আপনাকে শহীদ করবে কিন্তু দেশের জনগণকে অন্যায় অত্যাচার থেকে মুক্ত করবে।

‘সাদেক হোসেন খোকার ভয়ে সিটি কর্পোরেশন দুই ভাগ করেছিল সরকার’ এই মন্তব্য করে নোমান বলেন, সাদেক হোসেন খোকার ভয়ে সিটি কর্পোরেশন দুই ভাগে ভাগ করা হয়। কারণ, সরকারের ভয় ছিল, যদি সাদেক হোসেন খোকা নির্বাচন করে, তাহলে তো আওয়ামী লীগের কোনো প্রার্থী বিজয়ী হতে পারবে না। তাই সিটি কর্পোরেশনকে দুই ভাগ করে ধ্বংস করে ফেলেছে। উন্নয়নের বেঘাত ঘটিয়েছে। এই সিটি কর্পোরেশনের সেবা জনগণ পাচ্ছে না। তবে আমাদের প্রতিজ্ঞা করতে হবে, সাদেক হোসেন খোকার যে স্বপ্ন ছিল, তা পূরণ করব।

স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহর সভাপতিত্বে স্মরণসভায় উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, জেএসডির সভাপতি আ স ম আবদুর রব, বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, গণস্বাস্থ্যকেন্দ্রের প্রতিষ্ঠাতা ডাক্তার জাফরুল্লাহ চৌধুরী, জাতীয় দলের চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদা, বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী অ্যাডভোকেট শিমুল বিশ্বাস, নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট নিপুন রায় চৌধুরী, কৃষক দলের সদস্য এম জাহাঙ্গীর আলম প্রমুখ।

কেএইচ/জেডএ/এমএস