পেঁয়াজের মূল্য বৃদ্ধির প্রতিবাদে সোমবার বিএনপির সমাবেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫১ পিএম, ১৭ নভেম্বর ২০১৯

পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রতিবাদে সোমবার (১৮ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ করবে বিএনপি। সকাল ১০টা থেকে এ কর্মসূচি পালিত হবে বলে জানিয়েছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।

রোববার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। এছাড়া একই ইস্যুতে দেশব্যাপী মহানগর ও জেলা সদরে কর্মসূচি পালিত হবে বলেও জানান তিনি।

রিজভী বলেন, দেশের ইতিহাসে তো বটেই পৃথিবীর ইতিহাসে এমন আত্মমর্যাদাহীন সরকার আর দ্বিতীয়টি নেই। এ আত্মমর্যাদাহীন সরকারের সঙ্গে একমাত্র মিল পাওয়া যায় স্বাধীনতা হারানো দেশগুলোর সরকারের। বশংবদ সরকার। আমাদের বর্তমান সরকারটির অবস্থাও এখন তেমনি দাঁড়িয়েছে।

তিনি বলেন, জনগণ যতই অভিযোগ করুক, উদ্বেগ প্রকাশ করুক, সমস্যা ও সংকটের কথা বলুক, প্রতি ক্ষেত্রেই তাদের (সরকার) উদাসীন মনোভাব স্বাধীন দেশকে আজ অস্তিত্ব সংকটে ফেলে দিয়েছে। রোহিঙ্গা ইস্যু থেকে শুরু করে পেঁয়াজ নিয়ে সংকট, সব ইস্যু নিয়েই বালখিল্যতা কিংবা ব্যর্থতা ঢাকতে বিএনপি কিংবা অযথা বিরোধীদলকে জড়িয়ে নিজেদের দায় এড়ানোর নির্লজ্জ প্রচেষ্টা এ সরকারকে জনগণকে ঘৃণার পাত্রে পরিণত করেছে।

গুম, খুন অপহরণের ভয়ে মানুষ মুখ খুলছে না উল্লেখ করে তিনি বলেন, এ জন্য সরকার যদি নিজেদের সফল মনে করে তাহলে সেই পুরোনো প্রবাদটির কথাই মনে পড়ে, ‘পাগলের সুখ মনে মনে’।

রিজভী বলেন, এ সরকার যে জনগণের সমস্যা বুঝতে পারে না, কিংবা বুঝতে পারছে না -এর বড় প্রমাণ বর্তমানের পেঁয়াজ সংকট। সরকারি দলের লোকজনের সিন্ডিকেটের কারসাজিতে পেঁয়াজের বাজারে অস্থিরতা চরম পর্যায়ে পৌঁছেছে। বাজারে কৃত্রিম সংকট তৈরি করে বাড়ানো হচ্ছে দাম।আওয়ামী লীগের ভেলকিবাজরা প্রতিদিন বিপুল পরিমাণ টাকা জনগণের পকেট কেটে নিচ্ছে। শুধু পেঁয়াজ নয়, নিত্যপ্রয়োজনীয় সকল পণ্যের দাম এখন আকাশচুম্বী।

‘পেঁয়াজ খাওয়া বন্ধ করে দিয়েছি, গণভবনে আজ পেঁয়াজ ছাড়া সব রান্না হয়েছে’ প্রধানমন্ত্রী এমন কথায় তিনি বলেন, এ অনির্বাচিত প্রধানমন্ত্রী বাংলাদেশের মানুষ কষ্ট বা সংকটে পড়লে সেটা হয় উনার রসিকতার উপাদান। দেশের জনগণ জানতে চায়, কোনো কিছুর দাম বাড়লেই যদি সরকারপ্রধান পরামর্শ দেয় ‘ওটা ছাড়াই চলতে’, তবে ওষুধের দাম বেড়ে গেলে রোগীকে তার পরামর্শ কী হবে?

রিজভী আরও বলেন, প্রধানমন্ত্রী বলছেন ‘বিমানে ওঠে গেছে পেঁয়াজ, আর কোনো সমস্যা নেই’ অথচ আজকের পত্রিকায় বেরিয়েছে গত দেড় মাসে বিমানে করে পেঁয়াজ এসেছে মাত্র ১৬০০ কেজি। আবার ব্যবসায়ীরা অতি মুনাফার লোভে মজুত করা ১০ টন পেঁয়াজ ফেলে দিয়েছে। জনগণ জানতে চায়, মাসের পর মাস সময় পেয়েও কেন পেঁয়াজ সংকটের সমাধান করা হলো না?

কেএইচ/আরএস/জেআইএম