‘মেস সংঘ’র আয়াতুল্লাহর বড় চিন্তা ব্যাচেলরদের নিয়ে

মুহাম্মদ ফজলুল হক
মুহাম্মদ ফজলুল হক মুহাম্মদ ফজলুল হক , নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪৩ এএম, ২৪ জানুয়ারি ২০২০

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন যত ঘনিয়ে আসছে, মেয়র প্রার্থী থেকে শুরু করে কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদের প্রার্থীদের প্রচারণায় সরব হচ্ছে রাজধানী। প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপির মনোনীত মেয়র প্রার্থীদের প্রচারণায় সংবাদমাধ্যমের সার্বক্ষণিক চোখ থাকলেও অনেকটা একা ভোট চেয়ে বেড়াচ্ছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) এক মেয়র প্রার্থী। তার নাম আকতারুজ্জামান ওরফে আয়াতুল্লাহ। বাংলাদেশ কংগ্রেস নামে একটি দলের সমর্থিত এ মেয়র প্রার্থী ‘বাংলাদেশ মেস সংঘ’ নামক সংগঠনের মহাসচিব।

মাঝেমধ্যে তার সঙ্গে দু’চারজন থাকলেও অনেক সময় আয়াতুল্লাহকে একাই প্রচারণা চালাতে দেখা যাচ্ছে। এমনকি দেয়ালে বা গাছে উঠে ব্যানার সাঁটানোর কাজও করতে হচ্ছে তাকে। ‘ডাব’ প্রতীকের এ প্রার্থী গতবারের নির্বাচনে মেয়র পদে পেয়েছিলেন ৩৬৫ ভোট, প্রচারণায় কারও মনোযোগ কাড়তে না পারলেও তিনি আশাবাদী জয়ের ব্যাপারে।

ভোটারদের নানান প্রতিশ্রুতির পাশাপাশি আয়াতুল্লাহ বলছেন, তার সবচেয়ে বড় চিন্তা বা পরিকল্পনা নগরের ব্যাচেলরদের নিয়ে। এছাড়া মিশা নিধন, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধের পাশাপাশি ধুলাবালিমুক্ত ও পরিষ্কার-পরিচ্ছন ঢাকা গড়ার প্রতিশ্রুতিও দিচ্ছেন তিনি।

Ayatullah 2

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে আয়াতুল্লাহর একাধিক ছবি ছড়িয়ে পড়ে। এতে নিজ হাতে ব্যানার লাগাতে দেখা যায় আয়াতুল্লাহকে। এবার ছড়িয়েছে পিকআপ ভ্যানে তার প্রচারণার ছবি। নির্বাচন ঘনিয়ে আসায় প্রচারণায় গতি আনার চেষ্টা থেকেই পিকআপ ভ্যানটি ভাড়া করেছেন বলে জানিয়েছেন এই মেয়র প্রার্থী।

আখতারুজ্জামান ওরফে আয়াতুল্লাহ জাগো নিউজকে বলেন, ‘আমি বলছি সকলের ভোট চাই। সবাইকে সালাম জানাই। কেউ আমার কথা শুনছেন, কেউ বা হেয় করছেন।’

বড় রাজনৈতিক দলের নেতা বা স্থানীয়দের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ থাকলেও মেয়র পদে জয়ের আশা নিয়েই মাঠে থাকছেন তিনি।

Ayatullah 2

এই মেয়র প্রার্থী জানান, সাংবাদিকতা এবং লেখালেখির পাশাপাশি দীর্ঘসময় রাজধানীর সুবিধাবঞ্চিত ব্যাচেলরদের নিয়ে কাজ করেছেন তিনি।

ব্যাচেলরদের নিয়ে বড় চিন্তা বা পরিকল্পনা হলেও আয়াতুল্লাহ বলেন, ‘দূষিত নগরগুলোর মধ্যে ঢাকা শহর কখনো এক নম্বর , কখনো দুই নম্বর হচ্ছে, কেউ বলছে বসবাসের অযোগ্য। আমি এই শহরকে স্বাস্থ্যসম্মত করতে চাই।’

ডিএসসিসিতে এ নিয়ে পরপর দুইবার মেয়র নির্বাচন করছেন আয়াতুল্লাহ। গতবার লাউ প্রতীকে স্বতন্ত্র প্রার্থী হয়ে তিনি পেয়েছিলেন ৩৬৫ ভোট। এবার সমর্থন পেয়েছেন ‘বাংলাদেশ কংগ্রেস’র, পেয়েছেন নতুন প্রতীক ‘ডাব’। লাখ টাকার বিনিময়ে মনোনয়নপত্র কেনা আয়াতুল্লাহকে ভোটাররা হতাশ করবেন না বলে আত্মবিশ্বাসী তিনি।

এফএইচ/এইচএ/পিআর