আম্ফানে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন জোরদারের আহ্বান জাসদের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১০ পিএম, ২১ মে ২০২০

ঘূর্ণিঝড় আম্ফানে ক্ষয়ক্ষতির পরিমাণ ও ক্ষতিগ্রস্তদের তালিকা প্রণয়ন করে পুনর্বাসন কার্যক্রম জোরদারের আহ্বান জানিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ।

বৃহস্পতিবার দলটির সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এক বিবৃতিতে বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে ঘূর্ণিঝড় আম্ফান দেশ ও দেশের মানুষের জন্য মড়ার উপর খাঁড়ার ঘা হিসেবে আবির্ভূত হয়েছিল।

তারা বলেন, উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড়ে ও অস্বাভাবিক জলোচ্ছ্বাসে মানুষের প্রাণহানি ও আহত হবার ঘটনা কম হলেও ঘরবাড়ি, ফসল, গাছপালা, গবাদিপশুর ব্যাপক ক্ষতি হয়েছে। বেড়িবাঁধ ভেঙে সমুদ্রের নোনা পানি ঢুকে অনেক স্থানেই দীর্ঘমেয়াদি জলাবদ্ধতা ও ফসলের জমি নষ্ট হবার আশংকা দেখা দিয়েছে। কয়েক লাখ মানুষ করোনা মহামারির মধ্যেই সামাজিক দূরত্ব বজায় রেখে মাস্ক ছাড়াই আশ্রয়কেন্দ্রে অবস্থান করছেন। তারা খাদ্য ও স্বাস্থ নিরাপত্তা সংকটে আছেন। এছাড়া দেশের বিভিন্ন জেলার উপর দিয়ে প্রবাহিত হওয়ার সময় ঘূর্ণিঝড়ে ফসল, ফলবাগান, ঘরবাড়ি ব্যাপক ক্ষতি হয়েছে।

তারা ঘূর্ণিঝড় মোকাবিলায় আগাম সতর্কতা ও প্রস্তুতিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য সরকার ও প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে ক্ষয়ক্ষতির পরিমাণ ও ক্ষতিগ্রস্তদের তালিকা সঠিকভাবে প্রণয়ন করে পুনর্বাসন কার্যক্রম জোরদার এবং ভেঙে যাওয়া বেড়িবাঁধগুলো দ্রুত মেরামত করে ফসলের জমি নোনাপানি ও লবণাক্ততা থেকে মুক্ত করার দাবি জানান। তারা একই সঙ্গে সুন্দরবন রক্ষা ও সম্প্রসারিত এবং সুন্দরবনের জন্য ক্ষতিকর সব ধরনের কর্মকাণ্ড বন্ধ, উপকূলীয় সবুজ বেষ্টনী সম্প্রসারণের আহ্বান জানান।

এইউএ/এমএসএইচ/এমকেএইচ