জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী পালন করছে বিএনপি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৭ পিএম, ৩০ মে ২০২০

নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন এবং কবরে পুষ্পস্তবক অপর্ণের মধ্য দিয়ে জিয়াউর রহমানকে স্মরণ করছে বিএনপি।

১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউজে সেনাবাহিনীর একদল সদস্যের অভ্যুত্থানে নিহত হন রাষ্ট্রপতি জিয়াউর রহমান। সেই থেকে এ দিনকে ‘শাহাদাৎ দিবস’ হিসেবে পালন করে আসছে বিএনপি।

৩৯তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে শনিবার (৩০ মে)দুপুরে জাতীয় স্থায়ী কমিটির মওদুদ আহমদ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকুকে নিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের সমাধিস্থলে যান। নেতৃবৃন্দ বুকে কালো ব্যাজ ধারণ এবং সামাজিক দূরত্ব বজায় রেখে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন এবং পরে প্রয়াত নেতার আত্মার মাগফিরাত কামনায় মোনাজাত করেন। মোনাজাত পরিচালনা করেন জাতীয়তাবাদী দলের আহ্বায়ক মাওলানা শাহ নেছারুল হক।

এ সময় বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শামসুদ্দিন দিদার, শায়রুল কবীর খান উপস্থিত ছিলেন।

পরবর্তীতে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভীর নেতৃত্বে যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেলসহ অঙ্গসহযোগী সংগঠনসমূহের সভাপতি, সাধারণ সম্পাদক, ২০ দলের শরিক লেবার পার্টির চেয়ারম্যান মুস্তাফিজুর রহমান ইরান সামাজিক দূরত্ব বজায় রেখে ধাপে ধাপে দলের প্রতিষ্ঠাতার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন।

bnp

প্রতিবছর এই দিনে হাজার হাজার নেতা-কর্মী জিয়ার কবরে শ্রদ্ধা নিবেদন করত। তবে এবার করোনা সংক্রামণের কারণে বিএনপির স্থায়ী কমিটি শেরেবাংলা নগরে কবর প্রাঙ্গণে দলের নেতা-কর্মীদের ব্যাপক উপস্থিতি না করার সিদ্ধান্ত নেয়।

দিবসটি শুরুতে সকালে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয় ও গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলন করা হয়। বিকাল সাড়ে ৩টায় বিএনপির আয়োজনে ভার্চুয়াল আলোচনা সভা এবং মহানগর বিএনপির উদ্যোগে সামাজিক দূরত্ব বজায় রেখে সিটি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডে দুঃস্থদের মধ্যে খাবার সামগ্রী ও বস্ত্র বিতরণের কর্মসূচি পালিত হয়। এছাড়া ১-১০ জুন জিয়ার জীবন-কর্মের ওপর সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়ভিত্তিক ভার্চুয়াল আলোচনা সভা হবে।

দিবসটি উপলক্ষে বিএনপি সামাজিক যোগাযোগ মাধ্যমে জিয়ার ছবি সম্বলিত পোস্টার ও কয়েকটি দৈনিকে বিশেষ ক্রোড়পত্রও প্রকাশ করেছে।

কেএইচ/এএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]