যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনায় ওয়ার্কার্স পার্টির নিন্দা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৭:৫৬ পিএম, ৩১ মে ২০২০

যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপলিস শহরে পুলিশ কর্তৃক জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ ব্যক্তি হত্যার ঘটনায় নিন্দা জানিয়েছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি।

রোববার (৩১ মে) এক বিবৃতিতে পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এ হত্যাকাণ্ডের ঘটনায় তীব্র নিন্দা জানান।

তারা বলেন, যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গের হাতে অন্য বর্ণের মানুষ হত্যা নতুন কোনো ঘটনা নয়। ফ্লয়েডের হত্যাকাণ্ড আরও একবার সেখানে কৃষ্ণাঙ্গ ও সংখ্যালঘুদের ওপর শ্বেতাঙ্গ পুলিশের নির্মম অত্যাচারের বিষয়টি উলঙ্গ প্রকাশ মাত্র। ঘটনা দৃষ্টে মনে হয়, যুক্তরাষ্ট্রে উগ্র বর্ণবাদী শ্বেতাঙ্গ মনোবৃত্তির উত্থান ঘটেছে।

নেতৃদ্বয় আরও বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভ্রান্ত নীতি এই হিংসাত্মক ঘটনা তৈরিতে মদদ জোগাচ্ছে। এমনিতেই যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ ও সংখ্যালঘুরা বর্ণবৈষম্য ও জাতিবিদ্বেষের শিকার। ট্রাম্পের গৃহীত পদক্ষেপের কারণে শ্বেতাঙ্গ ব্যতিত অন্য সবার মানবধিকার হুমকির সম্মুখীন।

তারা বলেন, এই নির্যাতন-নিপীড়নের বিরুদ্ধে জনগণের প্রতিবাদ-প্রতিরোধ শুরু হয়েছে। ‘কৃষ্ণাঙ্গদের জীবনও মূল্যবান’ নামে চলমান আন্দোলন দমনে ট্রাম্প প্রশাসন নির্যাতন নিপীড়নের পথে হাঁটছে। দমন-পীড়ন বন্ধ করে যুক্তরাষ্ট্রের কৃষ্ণাঙ্গ, সংখ্যালঘু ও অভিবাসীদের জীবন, জীবিকা নিশ্চিত করা এবং বর্ণবৈষম্য অবসানের আহ্বান জানান তারা।

এফএইচএস/এমএসএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]