ফ্লয়েড হত্যা যুক্তরাষ্ট্রের বর্ণবৈষম্যের নগ্ন বহিঃপ্রকাশ

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০২:৫৭ পিএম, ০৩ জুন ২০২০

যুক্তরাষ্ট্রে পুলিশি হেফাজতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে নির্মমভাবে হত্যার তীব্র নিন্দা জানিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ। একই সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিবাদী মানুষের সঙ্গে সংহতি প্রকাশ করেছে দলটি।

বুধবার দলের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এক বিবৃতিতে এ সংহতি জানান।

বিবৃতিতে তারা বলেন, পুলিশি হেফাজতে জর্জ ফ্লয়েড হত্যা তথাকথিত মুক্ত গণতন্ত্রের স্বর্গ যুক্তরাষ্ট্রের গণতান্ত্রিক ব্যবস্থার মধ্যে জেঁকে থাকা বর্ণবৈষম্য ও অবিচারের নগ্ন বহিঃপ্রকাশ মাত্র।

তারা বলেন, তথাকথিত মুক্ত গণতন্ত্র, মানবতা ও উন্নত সভ্যতার দাবিদার যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দুনিয়ার দেশে দেশে বর্ণবাদী শ্রেষ্ঠত্ব ও ধর্মীয় শ্রেষ্ঠত্ববাদী রাজনীতি এবং মুক্তবাজার অর্থনীতির নামে শোষনমূলক পুঁজিবাদী অর্থনীতি বৈষম্য ও অবিচারকে নিয়মিত ব্যবস্থায় পরিণত করেছে।

জাসদ নেতৃদ্বয় জর্জ ফ্লয়েড হত্যা, বৈষম্য ও অবিচারের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রসহ পৃথিবীর দেশে দেশে সাধারণ মানুষের স্বতঃস্ফূর্ত প্রতিবাদী গণআন্দোলনের প্রতি দলীয় সংহতি জ্ঞাপন করেন। তারা বর্ণবাদী শ্রেষ্ঠত্ব, ধর্মীয় শ্রেষ্ঠত্ববাদী চরমপন্থার রাজনীতি এবং বৈষম্য ও অবিচারমূলক ব্যবস্থা পরিবর্তন করার জন্য বাংলাদেশসহ দেশে দেশে যে রাজনৈতিক সংগ্রাম চলছে সেই সংগ্রামের মধ্যে সংহিত গড়ে তোলার আহ্বান জানান।

এফএইচএস/এমএফ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]