রাষ্ট্রীয় পাটকল বন্ধ নয়, আধুনিকায়নের দাবি বাম জোটের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০২ পিএম, ১৩ জুলাই ২০২০

রাষ্ট্রীয় পাটকল বন্ধ বা পিপিপি নয় বরং আধুনিকায়নের দাবি জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট। সোমবার (১৩ জুলাই) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশ ও পদযাত্রা কর্মসূচি থেকে এ দাবি জানানো হয়।

সমাবেশে বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ বলেন, রাষ্ট্রীয় পাটকল বন্ধ হওয়ায় পাট শিল্পের সঙ্গে বিপুল সংখ্যক মানুষ অসহায়ত্বের জীবনের দিকে ধাবিত হচ্ছে। সরকার কথায় কথায় কৃষকবান্ধব এর কথা বলে। বোরো ধানের মৌসুম চলে গেল, কিন্তু কৃষকরা ধানের ন্যায্যমূল্য পেলেন না। এখন পাটের মৌসুম। কৃষকরা যখন ক্ষেত থেকে পাট তুলছেন, তখনই পাটকল বন্ধের ঘোষণা করেছে সরকার।

BAM-1.jpg

তিনি আরও বলেন, সরকার দেশের অবশিষ্ট পাটকলগুলো বন্ধ ঘোষণা করেছে। এটা সরকারের গণবিরোধী, দেশবিরোধী সিদ্ধান্ত। এই সিদ্ধান্ত বাতিলের দাবি জানাই আমরা। যেই পাটকলগুলো বন্ধ হয়ে যাচ্ছে, সেই পাটকলগুলো পাট কিনবে না। রাষ্ট্রায়ত্ত পাটকল পাট না কেনার কারণে মন্দাভাব সৃষ্টি হবে। এর ফলে পাটকলের সাধারণ শ্রমিক, অস্থায়ী শ্রমিক এবং এর সঙ্গে যুক্ত অন্যান্য পেশাজীবী মানুষ ক্ষতিগ্রস্ত ও বেকার হবে।

BAM-1.jpg

বজলুর রশীদ ফিরোজ বলেন, জনগণের প্রতি সরকারের কোনো দায়বদ্ধতা নেই। এই করোনা সংকটের মধ্যেও সরকার একের পর এক গণবিরোধী সিদ্ধান্ত নিয়ে চলছে। দেশে করোনাকালে এমনিতেই বেকারত্বের সংখ্যা বাড়ছে। বিভিন্ন প্রতিষ্ঠানের শ্রমিক কর্মহীন ও বেকার হয়ে পড়ছেন। প্রবাসী শ্রমিকরা যারা আমাদের রেমিট্যান্স সচল রাখতেন, সেই লাখ লাখ শ্রমিক এখন দেশে ফিরে আসছেন কর্মহীন হয়ে। এই অবস্থায় সরকার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বন্ধ করে দিয়ে শ্রমিকদের পেটে লাথি মারলো। আমরা এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

এএস/এমএফ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]