নির্বাচনে নির্বাহী বিভাগের হস্তক্ষেপ বন্ধের দাবি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:২০ পিএম, ১৩ আগস্ট ২০২০

সকল প্রকার নির্বাচনে নির্বাহী বিভাগের হস্তক্ষেপ বন্ধের দাবি জানিয়ে নির্বাচনী সংস্কারে তিন দফা প্রস্তাব দিয়ে মানববন্ধন করেছে দেশের সর্বশেষ নিবন্ধিত রাজনৈতিক দল বাংলাদেশ কংগ্রেস। জেলা প্রশাসকের পরিবর্তে জেলা নির্বাচন কর্মকর্তাকে রিটার্নিং অফিসার নিয়ােগ করা, নির্বাচনের দিন ক্যাম্প ও জনসমাগম নিষিদ্ধ করা এবং নির্ধারিত স্থান ছাড়া পােস্টার লাগানো বন্ধের দাবিতে এই মানববন্ধন করা হয়।

বৃহস্পতিবার (১৩ আগস্ট ) সকালে রাজধানীর নির্বাচন ভবনের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ কংগ্রেসের চেয়ারমান অ্যাড. কাজী রেজাউল হােসেনের সভাপতিত্বে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

কাজী রেজাউল হােসেন বলেন, নির্বাচন কমিশন একটি স্বাধীন প্রতিষ্ঠান এবং তাদের মূল কাজ নির্বাহী বিভাগের সহায়তায় সকল প্রকার নির্বাচন পরিচালনা করা। কিন্ত জেলা প্রশাসকদের নির্বাচন পরিচালনার দায়িত্ব দিয়ে তারা আত্মঘাতী কাজ করেন, যাতে তাদের স্বাধীন সত্তা ক্ষুণ্ন হয়। জেলা প্রশাসকরা নির্বাচন পরিচালনাকারী হতে পারেন না। কারণ সাংবিধানিক বাধা আছে। সংবিধানের ১২৬ অনুচ্ছেদে বলা হয়েছে, নির্বাচন কমিশনের দায়িত্ব পালনে সহায়তা করা সকল নির্বাহী কর্তৃপক্ষের কর্তব্য হইবে। জেলা প্রশাসকগণ প্রজাতন্ত্রের নির্বাহী বিভাগে কর্মরত আছেন। তাই তারা নিজেরা সরাসরি নির্বাচন পরিচালক হতে পারবেন না ।

বাংলাদেশ কংগ্রেসের মহাসচিব অ্যাড. মো. ইয়ারুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা উপস্থিত ছিলেন ।

এইচএস/এনএফ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]