প্রণোদনার সুফল পাচ্ছে না শ্রমিকরা : সাইফুল হক

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০২:০৭ এএম, ২৬ সেপ্টেম্বর ২০২০

বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, মহামারি-দুর্যোগের মধ্যে শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে দেশে উৎপাদনের চাকা সচল রাখলেও তারাই সবচেয়ে অবহেলা আর বঞ্চনার শিকার। মালিকপক্ষ ও সরকার কেউই তাদেরকে প্রাপ্য অধিকার ও মর্যাদা দেয়নি। করোনা দুর্যোগের সময়েও সরকার শ্রমিকদের পাশে না দাঁড়িয়ে মালিকদের পাশে দাঁড়িয়েছে। শ্রমিকদেরকে প্রণোদনা না দিয়ে সরকার মালিকদেরকে প্রণোদনা দিয়েছে যার সুফল শ্রমিকরা পায়নি।

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) বিপ্লবী শ্রমিক সংহতির কেন্দ্রীয় প্রতিনিধি সভায় তিনি এ কথা বলেন।

সাইফুল হক ক্ষোভের সঙ্গে বলেন, মহামারির মধ্যেও শ্রম আইনের তোয়াক্কা না করে স্বেচ্ছাচারীভাবে গার্মেন্টস ও পাটকলসহ বিভিন্ন শিল্পের কয়েক লক্ষাধিক শ্রমিককে ছাঁটাই করা হয়েছে। অনেকের বকেয়া বেতন ভাতাও পরিশোধ করা হয়নি।

তিনি বলেন, সরকার বা মালিকপক্ষ কেউই শ্রম আইনের তোয়াক্কা করে না। শক্তিশালী ও ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন ও সংগঠন না থাকায় সরকার এবং মালিকপক্ষ স্বেচ্ছাচারীতা চালিয়ে যেতে পারছে। তিনি এই অবস্থার অবসান ঘটাতে পুঁজিবাদী শ্রম দাসত্বের শৃঙ্খল ভেঙে অধিকার ও মুক্তি অর্জনে শ্রমিক আন্দোলন-সংগঠন জোরদারের ডাক দেন।

সেগুনবাগিচায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে সদস্য সচিব আবু হাসান টিপুর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিনিধি সভায় বক্তব্য রাখেন শ্রমিক নেতা মাহমুদ হোসেন, মোফাজ্জল হোসেন মোশতাক, ইমরান হোসেন, শফিকুল ইসলাম নেওয়াজ, নাঈম খান, মো. আল আমিন, মো. রিয়েল, মো. আবু হানিফ, আবুল কালাম আজাদ, আকবর খান প্রমুখ।

এফএইচএস/এএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]