সরকার মিথ্যা ঘটনা নিয়ে নাটক বানিয়েছে : সোহেল

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪০ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০

সরকার মিথ্যা ঘটনা নিয়ে নাটক বানিয়েছে মন্তব্য করে বিএনপির যুগ্ম-মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল বলেছেন, আপনারা মিথ্যা ঘটনা নিয়ে নাটক বানিয়েছেন, সামনে সত্য ঘটনা নিয়ে নাটক হবে।

বুধবার (৩০ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত জিয়াউর রহমানকে নিয়ে মিথ্যা নাটক নির্মাণসহ কয়েকটি ইস্যুর প্রতিবাদে জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা (জাসাস) আয়োজিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

সরকারের সমালোচনা করে সোহেল বলেন, ’৭২-৭৫ এর দুর্ভিক্ষ নিয়ে নাটক হবে। একদিকে ঢাকা মহানগরের এপাশে-ওপাশে দুর্ভিক্ষে মানুষের লাশ পড়ে আছে, অপরদিকে ডাস্টবিনের সামনে মানুষ এবং কুকুর যখন পাশাপাশি খাবার খাচ্ছে তখন এই মহানগরীতেই মাথায় সোনার মুকুট পরে কারা হেঁটেছে তা এদেশের মানুষ জানে। সেগুলো নিয়েও কিন্তু নাটক হবে। সিরাজ সিকদারকে কীভাবে হত্যা করা হয়েছে তা নিয়ে নাটক হবে, কীভাবে সব পত্রিকা বন্ধ করে দিয়ে চারটি পত্রিকা চালু করে রাখা হয়েছিল তা নিয়ে নাটক হবে।

তিনি বলেন, সিরাজউদ্দৌলা-মীরজাফর নিয়েও নাটক সিনেমা হয়েছে কিন্তু ১৯৮৬ সালে যারা মানুষের রক্তের সঙ্গে বেইমানি করে এরশাদের স্বৈরশাসনের অধীনে নির্বাচনে অংশ নিয়েছে, সেই নব্য মীরজাফরদের নিয়ে সামনে নাটক কিন্তু হবে।

বিএনপির এই যুগ্ম-মহাসচিব বলেন, রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও তার পরিবারকে নিয়ে একটি গোষ্ঠী বহুদিন ধরে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে যে কীভাবে তাকে ছোট করা যায়। চেষ্টা চালিয়ে যাচ্ছে আওয়ামী লীগ ও তার দলের বড় নেতারা। নামিয়ে দিয়েছে ভাড়া করা বুদ্ধিজীবী ও সংস্কৃতিক কর্মীদের। বছরের পর বছর তারা চেষ্টা চালিয়ে যাচ্ছেন কিন্তু শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে কোনোভাবেই ছোট করতে পারছেন না। কারণ যে বৃক্ষের শিকড় অনেক গভীরে তা কোনো বাতাসে উপড়ে পড়ে না।

তিনি বলেন, হিমালয় পর্বতের সামনে দাঁড়িয়ে তার উচ্চতা ও বিশালতা দেখে কেউ যদি হিংসা করে আর হিমালয় পর্বতকে গালি দেয় তাতে হিমালয় পর্বতের কিছুই আসে যায় না। আটলান্টিকের সামনে দাঁড়িয়ে তার বিশালতা দেখে কেউ যদি তাকে গালি দেয়, তাকে ছোট করার চেষ্টা করে এতে আটলান্টিকের কিছুই যায় আসে না।

‘শেক্সপিয়রকে নিয়ে, তার নাটক নিয়ে সবাই সমালোচনা করতে পারেন, তবে তার বা তার নাটকের কিছু আসে যায় না। তার মহিমা নিয়েই সেক্সপিয়র ও তার মহিমা বেঁচে থাকবে। ঠিক তেমনিভাবে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে খাটো করার জন্য যত চেষ্টাই করুন, শহীদ রাষ্ট্রপতি জিয়ার রহমান আপন মহিমায় বাংলাদেশর মানুষের মনের গভীরে যে জায়গা করে নিয়েছেন, সেই জায়গা থেকে সরানোর ক্ষমতা কারো নেই।’

আয়োজক সংগঠনের সভাপতি ড. মামুন আহমেদের সভাপতিত্বে এবং সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক জাকির হোসেনের সঞ্চালনায় মানববন্ধনে উপস্থিত ছিলেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল, নির্বাহী কমিটির সদস‌্য আমিনুল ইসলাম, সংগঠনের সহ-সভাপতি মো. সানাউল্লাহ, শাহরিয়ার ইসলাম শায়লা প্রমুখ।

কেএইচ/এসআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]