খালেদা জিয়া মুক্ত নন : মির্জা ফখরুল

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০৫ পিএম, ১৮ অক্টোবর ২০২০
ফাইল ছবি

দুর্নীতির মামলায় সরকারের নির্বাহী আদেশে খালেদা জিয়ার সাজা সাময়িক স্থগিত হলেও ‘তিনি মুক্ত নন’ বলে মন্তব্য করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব এ মন্তব্য করেন।

মির্জা ফখরুল বলেন, তিনি (খালেদা জিয়া) মুক্ত নন। শি ইজ নট ফ্রি। এই যে বলা হচ্ছে, উনার সাজা স্থগিত করা হয়েছে। সাজা স্থগিত হলে তো তার ওপর কোনো বিধি-নিষেধ থাকার কথা নয়। পার্থক্যটা হচ্ছে যে, শুধু হাসপাতাল থেকে তাকে তার বাসায় নিয়ে আসা হয়েছে। ওখানে তিনি হোমলি পরিবেশের মধ্যে আছেন। যেটাকে সোজা কথায় বললে বলা যায়, এটা হচ্ছে, গৃহে অন্তরীণ করা।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভালো নয়- দলের যুগ্ম মহাসচিব মাহবুব উদ্দিন খোকনের বক্তব্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা প্রথম থেকেই বলছি যে, ম্যাডাম অসুস্থ। আমরা যেটা চেয়েছিলাম, তার একটা অ্যাডভান্স ট্রিটমেন্ট। সেটা তো আমাদের এখানে নেই।

তিনি আরও বলেন, এমনকি এই ডিজিজের জন্য যে অ্যাডভান্স ট্রিটমেন্টগুলো...সেগুলো আসলে বাংলাদেশে নেই। ট্রিটমেন্টে আছে হয়তো কিন্তু সেই ট্রিটমেন্টের জন্য আনুষঙ্গিক যে ব্যাপার আছে- রক্ত পরীক্ষা, অন্যান্য পরীক্ষা, একটা থেরাপি দেয়ার পরে তার ফলোআপ করার যে সব বিষয়গুলো...সেগুলো এখানে পরিপূর্ণভাবে নেই। আমাদের যুগ্ম-মহাসচিব সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক যেটা বলেছেন- কথাটা তো সত্যি বলেছেন।

প্রসঙ্গত চলতি বছরের ২৫ মার্চ সরকার প্রথম দফায় ছয় মাস এবং দ্বিতীয় দফায় আরও ছয় মাস খালেদা জিয়ার সাজা স্থগিত করে। ওই আদেশের পর থেকে মুক্ত হয়ে খালেদা জিয়া গুলশানের বাসা ‘ফিরোজায়’ আছেন। সেখানে ব্যক্তিগত চিকিৎসকদের একটি টিমের তত্ত্বাবধানে তার চিকিৎসা চলছে।

খালেদা জিয়া বাসায় থাকলেও তার সাথে দলের নেতাকর্মীসহ কেউই সাক্ষাতের সুযোগ পাচ্ছেন না। শুধু তার ভাই-বোনসহ নিকটাত্মীয়সহ কয়েকজন সাক্ষাৎ করতে পারছেন।

কেএইচ/এনএফ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]