মুসলিম উম্মাহর কাছে ফ্রান্স সরকারকে ক্ষমা চাওয়ার দাবি জামায়াতের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ২৭ অক্টোবর ২০২০

বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগর উত্তরের আমীর মুহাম্মদ সেলিম উদ্দিন বলেছেন, ফ্রান্সে রাষ্ট্রীয় মদদে মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে কটাক্ষ করে ব্যঙ্গচিত্র প্রদর্শন করা হয়েছে। এর আগে দেশটির একটি ম্যাগাজিন একই ধরনের ঘটনা ঘটিয়ে বিশ্ব মুসলিমের আবেগ-অনুভূতিতে আঘাত করেছে। ফলে মুসলিম উম্মাহ বিক্ষুব্ধ ও প্রতিবাদ মুখর হয়ে উঠেছে।

তিনি এই ন্যক্কারজনক ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্ব ব্যঙ্গচিত্র প্রত্যাহার ও বিশ্ব মুসলমানদের কাছ নিঃশর্ত ক্ষমা প্রার্থনার জন্য ফ্রান্স সরকারের প্রতি আহ্বান জানান। অন্যথায় মুসলিম বিশ্ব ফ্রান্সের পণ্য বর্জনসহ দেশটির সঙ্গে সকল সম্পর্ক ছিন্ন করবে।

ফ্রান্সে রাসুল (সা.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শনীর প্রতিবাদে এবং অবিলম্বে এই অশুভ তৎপরতা বন্ধের দাবিতে মঙ্গলবার (২৭ অক্টোবর) রাজধানীতে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগর উত্তর আয়াজিত সমাবেশে তিনি এ কথা বলেন। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল উত্তর বাড্ডা থেকে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বাড্ডা লিঙ্ক রোডে শেষ হয়।

সেখানে আয়োজিত সমাবেশে সেলিম উদ্দিন বলেন, ফ্রান্সের একজন শিক্ষক বিশ্বনবী হযরত মোহাম্মদ (স.) এর কার্টুন তৈরি করে এই ন্যক্কারজনক ঘটনার সূত্রপাত করেছিল। যা মুসলিম উম্মাহর হৃদয়ে রক্তক্ষরণ ঘটিয়েছে। এমন ন্যক্কারজনক ঘটনায় ফরাসি প্রেসিডেন্টের প্রত্যক্ষ মদদ অত্যন্ত দুঃখজনক। মূলতঃ ফরাসি সরকার প্রধানের ইসলাম সম্পর্কে অজ্ঞতাবশতই বাকস্বাধীনতার অপব্যবহার করা হিংসা, বিদ্বেষ ও ঘৃণা ছড়াচ্ছেন। যা জাতিসংঘ সনদের সুষ্পষ্ট লঙ্ঘন।

তিনি ফরাসি প্রেসিডেন্টকে বিশ্বনবী (সা.) এর জীবনী অধ্যয়ন এবং ইসলাম সম্পর্কে যথাযথ জ্ঞান অর্জন করে আগামী দিনে করণীয় নির্ধারণের আহ্বান জানান। অন্যথায় ইসলাম সম্পর্কে বিদ্বেষ ছড়ানার জন্য মুসলিম বিশ্ব ফ্রান্সকে বর্জন করবে।

তিনি বলেন, মূলতঃ ইসলামোফোবিয়া পশ্চিমা বিশ্বের রীতিমতো মুদ্রাদোষে পরিণত হয়েছে। তারা বিভিন্ন সময় ইসলামী মূল্যবোধের বিরুদ্ধে প্রতিনিয়ত আঘাত হানছে। পশ্চিমা বিশ্ব মুসলিমকে প্রান্তিকতার দিকে ঠেলে দিয়ে তাদের বিরুদ্ধে উগ্রবাদ ও জঙ্গিবাদের উপহার দিতে চায়। অথচ তারা নিজেরাই জঙ্গিবাদ ও উগ্রবাদের প্রতিভূ হিসেবে কাজ করে আসছে।

এমতাবস্থায় মহানবী (সা.) ও ইসলামের মর্যাদা রক্ষায় মুসলিম উম্মাহকে উদ্বুদ্ধ হতে হবে। তিনি ইসলামবিরোধী ষড়যন্ত্র মোকাবিলায় এবং বিশ্বের সব ধর্মের মর্যাদা রক্ষায় জাতিসংঘ কমনওয়েলথ, ওআইসি ও আরব লীগসহ বিশ্বের শান্তিকামী মানুষকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

তিনি ফ্রান্সের ইসলাম বিরোধী তৎপরতার বিরুদ্ধে জাতীয় সংসদে নিন্দা প্রস্তাব গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

ঢাকা মহানগর উত্তর জামায়াতের প্রচার সহকারী এস এম আব্দুল্লাহ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জেইউ/এএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]