প্রথম আলো সম্পাদকের মামলা প্রত্যাহারের দাবি বিএনপির

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৫ পিএম, ০৫ ডিসেম্বর ২০২০

প্রথম আলো পত্রিকার সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে হয়রানিমূলক মামলার চার্জশিট দেয়ায় তীব্র নিন্দা, ক্ষোভ ও প্রতিবাদ জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার দলটির ভারপ্রাপ্ত দফতর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স স্বাক্ষরিত এক বিবৃতিতে বিএনপি মহাসচিব বলেন, প্রথম আলোর সহযোগী প্রকাশনা কিশোর আলোর অনুষ্ঠানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক ছাত্রের দুঃখজনক মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে প্রথম আলো পত্রিকার সম্পাদকসহ অন্যদের বিরুদ্ধে মামলা করা হয়। ঘটনার দিন ওই অনুষ্ঠানে মতিউর রহমান উপস্থিত না থাকলেও তাকে জড়িয়ে মামলা এবং পরবর্তীতে দ্রুততার সঙ্গে চার্জশিট দেয়া হয়। এটি যে একটি হয়রানিমূলক পদক্ষেপ এবং মতিউর রহমান ও প্রথম আলোকে চাপে রাখার অপকৌশল, তা সহজেই বোধগম্য।

তিনি আরও বলেন, বর্তমান সরকার গণতন্ত্র, সুশাসন ও জনঅধিকার সংকুচিত করে দুঃশাসন এবং কর্তত্ববাদী শাসন কায়েম করছে। কর্তৃত্ববাদী এই শাসনে দেশে গণমাধ্যম, সাংবাদিক ও নাগরিকদের বাকস্বাধীনতাসহ স্বাধীন মত প্রকাশের পথ সংকুচিত করা হয়েছে। এর মধ্যেও যেসব গণমাধ্যম সরকারের অগণতান্ত্রিক, গণবিরোধী কার্যকলাপসহ দুর্নীতি, অনাচার, অবিচারের কথা সাহসিকতার সঙ্গে প্রকাশ করছে, তাদের মধ্যে প্রথম আলো অন্যতম। এসব সাহসী গণমাধ্যমগুলো শায়েস্তা করতে অসহিষ্ণু সরকার ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা, নিবর্তনমূলক ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার, হয়রানি, বিজ্ঞাপন নিয়ন্ত্রণসহ ভয়ের পরিবেশ এবং নানা ধরনের প্রকাশ্য, অপ্রকাশ্য ও অঘোষিত প্রতিবন্ধকতার সৃষ্টি করছে। তারই ধারাবাহিকতায় প্রথম আলো সম্পাদকের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা ও চার্জশিট দেয়া হয়েছে। আগেও সরকার বিভিন্ন পত্রিকার সম্পাদক, সাংবাদিকদের বিরুদ্ধে এ ধরনের হয়রানিমূলক মামলা দিয়ে গ্রেফতার-হয়রানি করেছে, সংবাদপত্র, টিভি চ্যানেল বন্ধ করে দিয়েছে।

কেএইচ/জেএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]