সুভাষ চন্দ্র বসু বাঙালির অনুপ্রেরণার উৎস : মোস্তফা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০৩ পিএম, ২৩ জানুয়ারি ২০২১

সুভাষ চন্দ্র বসু ভারতের স্বাধীনতা সংগ্রামের একজন কিংবদন্তি নেতা ছিলেন মন্তব্য করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভূঁইয়া বলেন, যুগে যুগে বাঙালিদের জন্য সর্বত্র তিনি অনুপ্রেরণার উৎস হয়ে থাকবেন।

শনিবার (২৩ জানুয়ারি) নয়াপল্টনে নেতাজী সুভাষ চন্দ্র বসু’র ১২৪তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ আয়োজিত স্মরণ সভায় বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মোস্তফা বলেন, ভারতের স্বাধীনতা সংগ্রামে একটা অন্য ধারার প্রবক্তা সুভাষ চন্দ্র বসু শুধু স্বাধীনতা সংগ্রামী ছিলেন না। কলকাতা পৌরসভার মেয়র থেকে জাতীয় কংগ্রেসের সভাপতি সবক্ষেত্রেই তিনি কম বয়সে তার নিজস্ব চিন্তাধারার প্রমাণ রেখেছিলেন।

তিনি বলেন, নেতাজী সুভাষ চন্দ্র বসু বলেছেন,‘শুধু ভিক্ষা করে কখনো স্বাধীনতা লাভ করা যায় না। স্বাধীনতা অর্জন করতে হয় শক্তি দিয়ে, সংগ্রাম করে। স্বাধীনতার মূল্য দিতে হয় রক্ত দিয়ে’। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের মধ্য দিয়ে বিজয় অর্জিত হয়েছে।

জাতীয় গণতান্ত্রিক লীগ সভাপতি মুক্তিযোদ্ধা এম এ জলিলের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করেন বাংলাদেশ সোশ্যাল অ্যাকটিভিস্ট ফোরামের (বিএসএএফ) প্রধান সমন্বয়ক মুফতী মাসুম বিল্লাহ নাফিয়ী, ন্যাপ-ভাসানী সভাপতি মোসতাক আহমেদ, আওয়ামী যুব লীগের কেন্দ্রীয় সদস্য লোকমান হোসেন চৌধুরী, বরিশাল বিভাগ সমিতির যুগ্ম-সম্পাদক আ স ম মোস্তফা কামাল, মুক্তিযোদ্ধা পল্লী সোসাইটির সাধারণ সম্পাদক শাহ আলম, হারুন-অর-রশিদ প্রমুখ।

কেএইচ/এআরএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]