গণতন্ত্র ফেরাতে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মান্না

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২০ পিএম, ০২ জুন ২০২১

গণতন্ত্র ফিরিয়ে আনতে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। তিনি বলেন, ছোট-বড় সব দল মিলে বৃহত্তর ঐক্য গড়ে তুলে আন্দোলনের মাধ্যমেই অধিকার প্রতিষ্ঠিত করতে হবে।

বুধবার (২ জুন) জাতীয় প্রেসক্লাবের জহুরুল হক মিলনায়তনে জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) আয়োজিত ‘নির্বাসিত গণতন্ত্র ফিরিয়ে আনতে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই’ শীর্ষক আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্যে তিনি এ কথা বলেন।

মান্না বলেন, আজ দেশে গণতন্ত্র নেই। একটি দেশের গণতন্ত্র না থাকলে সে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব বিপন্ন হওয়ার শঙ্কা দেখা দেয়। তাই আমাদেরকে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করতে হবে, সাধারণ মানুষের ভোটাধিকার ফিরিয়ে দিতে হবে।

তিনি আরও বলেন, গণতন্ত্রবিরোধী বর্তমান সরকার জনগণের অধিকার হরণ করে নিয়েছে। তারা শুধুমাত্র লুণ্ঠনের মধ্য দিয়ে দেশের অর্থনীতিকে সম্পূর্ণভাবে ধ্বংস করে দিয়েছে। তাদেরকে পরাজিত করে সত্যিকার অর্থেই জনগণের প্রতিনিধিত্বমূলক সরকার প্রতিষ্ঠা করতে প্রয়োজন ঐক্যবদ্ধ আন্দোলন।

প্রধান অতিথির বক্তব্যে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুক্তির মাধ্যমেই গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে। তার মুক্তি কেন হচ্ছে না তা ভেবে দেখতে হবে। এই ব্যর্থতার দায় তার দল এড়াতে পারে না।

তিনি বলেন, বাংলাদেশের গণতন্ত্রের প্রতীক, গণতন্ত্রকামী মানুষের নেত্রী খালেদা জিয়া অন্যায়ভাবে কারাগারে আবদ্ধ হয়ে আছেন এবং তিনি অসুস্থ। আমরা তার কারামুক্তি দাবি করছি। আমরা দাবি করি, দেশের অন্যসব মানুষের মতো এবং বহু রাজনৈতিক নেতার মতো তিনিও যেন চিকিৎসার জন্য প্রয়োজনে বাইরে যাওয়ার সুযোগ পান। তার ওপরে অন্যায়ভাবে যেসব বিধিনিষেধ আরোপ করা হয়েছে, সেগুলো প্রত্যাহার করতে হবে।

বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ বলেন, দেশের মানুষ দুর্দশাগ্রস্ত অবস্থায় জীবনযাপন করছে। এর অবসানের লক্ষ্যে গণতন্ত্র প্রতিষ্ঠার কোনো বিকল্প নেই। জবাবদিহিতামূলক সরকার না থাকায় গণমাধ্যমের স্বাধীনতাও ভূলুণ্ঠিত হয়েছে। জনগণের অধিকার প্রতিষ্ঠায় প্রয়োজন জনগণের সরকার। তা শুধু সম্ভব একটি নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে। তাই আন্দোলনের কোনো বিকল্প নেই।

জাগপা সভাপতি বীর মুক্তিযোদ্ধা খন্দর লুৎফর রহমানের সভাপতিত্বে ও জাগপা সাধারণ সম্পাদক এস এম শাহাদাতের সঞ্চালনায় বক্তব্য রাখেন বাংলাদেশ খ্রিস্টান অ্যাসোসিয়েশনের সভাপতি এলবার্ট পি কস্টা, জাগপার প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার হাছানুজ্জামান, প্রিন্সিপাল হুমায়ূন কবির, যুগ্ম সম্পাদক ডা. আওলাদ হোসেন শিল্পী ও প্রচার সম্পাদক শফিকুল ইসলাম শফিক প্রমুখ।

কেএইচ/এমএসএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]