বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর কর প্রত্যাহারের দাবি ছাত্রদলের

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৭ পিএম, ১৩ জুন ২০২১ | আপডেট: ০৬:৪২ পিএম, ১৩ জুন ২০২১

জাতীয় সংসদে প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর ১৫ শতাংশ কর আরোপের প্রতিবাদ জানিয়ে তা প্রত্যাহারের দাবি জানিয়েছেন জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি ফজলুর রহমান খোকন এবং সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল।

রোববার (১৩ জুন) এক বিবৃতিতে প্রস্তাবিত বাজেটের ওপর আনুষ্ঠানিক প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে নেতৃদ্বয় এ দাবি জানান।

বিবৃতিতে তারা বলেন, বাংলাদেশের সংবিধানের ১৩তম অনুচ্ছেদ মতে, শিক্ষা দেশের নাগরিকদের সুযোগ নয়; অধিকার। কিন্তু এই অধিকার রক্ষায় বর্তমান সরকার কখনোই আন্তরিক ছিল বলে মনে হয় না। সরকারের নীতি নির্ধারকরা নিজেদের যতই শিক্ষাবান্ধব বলে দাবি করেন না কেন, শিক্ষা খাতের দুষ্টচক্রতুল্য ভ্যাটবান্ধব এই বাজেট কিছুতেই তা সাক্ষ্য দেয় না। উপরন্তু এনবিআরের বক্তব্য ‘ভ্যাটের কারণে শিক্ষার্থীদের ওপর চাপ বাড়বে না, কারণ এটি শোধ করবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো’ এ বক্তব্য পুরোটাই শুভঙ্করের ফাঁকি বৈ কিছু না।

তাই শিক্ষার স্বার্থ সংরক্ষণের নিমিত্তে নেতৃদ্বয় বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর আরোপিত এই প্রস্তাবিত ভ্যাট প্রত্যাহারের দাবি জানানোর সঙ্গে সঙ্গে সরকারের এমন অবিবেচনাপ্রসূত সিদ্ধান্তের কারণে উদ্ভূত পরিস্থিতির দায় সরকারের ঘাড়েই বর্তাবে বলে সরকারকে সতর্ক করেন।

কেএইচ/এআরএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]