২০ বছর পর চট্টগ্রামে স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪৪ পিএম, ১৯ জুন ২০২১

চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের ত্রি-বার্ষিক সম্মেলন শুরু হয়েছে। জাতীয় সঙ্গীত পরিবেশন ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনলাইনে রাজধানী থেকে যুক্ত হয়ে সম্মেলনের উদ্বোধন করেন সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি নির্মল রঞ্জন গুহ। ২০ বছর পরে অনুষ্ঠিত হচ্ছে এ সম্মেলন।

শনিবার (১৯ জুন) বেলা ১১টার দিকে নগরের লালখান বাজার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এ সম্মেলন শুরু হয়।

সকাল ১০টা থেকে শুরুর কথা থাকলেও বৃষ্টি ও অন্যান্য কারণে এক ঘণ্টা দেরিতে সম্মেলন শুরু হয়। পুরো সম্মেলনে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আছেন বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

সম্মেলনে সভাপতিত্ব করছেন নগর স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক অ্যাডভোকেট এইচএম জিয়াউদ্দিন। এতে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত হবেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। সম্মেলনে প্রধান বক্তা হিসেবে স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এ.কে.এম আফজালুর রহমানের যুক্ত হওয়ার কথা রয়েছে।

এছাড়াও অনলাইনে যুক্ত হওয়ার কথা রয়েছে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, যুগ্ম-সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, আরেক যুগ্ম-সাধারণ সম্পাদক আ.ফ.ম বাহাউদ্দিন নাসিম, কর্ম ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াশিকা আয়শা খান, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, নগর আওয়ামী লীগ সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক আ.জ.ম নাছির উদ্দিন ও চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা এম রেজাউল করিমের।

স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কমিটির নেতাদের মধ্যে বক্তব্য রাখবেন- আবদুর রাজ্জাক, ইঞ্জিনিয়ার ফারুক আমজাদ খান, ড. জমির সিকদার, সৈয়দ নুরুল ইসলাম, একেএম নাজিম, নাফিউল করিম নাফা, আশিষ কুমার সিংহ, বাবু রাহুল বড়ুয়া, ডা. উম্মে সালমা মুনমুন, তারেক মাহমুদ চৌধুরী পান্থ, মো. আজগর আলী, জাবেদুল আযম মাসুম, বোখারী আযম, মো. হানিফ চৌধুরী, মো. সাইফুল্লাহ আনসারী প্রমুখ।

জানা গেছে, শনিবার বিকেলে বা পরেরদিন কেন্দ্র থেকে এবারের কমিটি ঘোষণা হতে পারে। প্রাথমিকভাবে কয়েক সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করা হবে। এরপর ধীরে ধীরে সংগঠনটির গঠনতন্ত্র অনুযায়ী ১০১ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে।

ctg-sommelon

এবারের কমিটি ঘিরে আলোচনায় আছেন- লালখান বাজার ওয়ার্ড কাউন্সিলর আবুল হাসনাত মো. বেলাল, কমার্স কলেজ ছাত্রলীগের সাবেক নেতা হেলাল উদ্দিন, অ্যাডভোকেট তসলিম উদ্দিন, দেবাশীষ দেবু, সুজিত দাশ, আজাদ খান অভি, আজিজুর রহমান আজিজ, আবদুর রশিদ লোকমান, মনোয়ার জাহান মনি, মো. জসিম উদ্দিন, সালাউদ্দিন ও সাদেক হোসেন পাপ্পু প্রমুখ।

এর আগে ২০০১ সালে অ্যাডভোকেট এইচএম জিয়াউদ্দীনকে আহ্বায়ক ও কেবিএম শাহজাহান ও সালাউদ্দিন আহমদকে যুগ্ম-আহ্বায়ক করে ২১ সদস্য বিশিষ্ট চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের কমিটি ঘোষণা করেছিল কেন্দ্রীয় কমিটি।

এরপর পেরিয়ে গেছে প্রায় ২০ বছর। কিন্তু ২১ সদস্যের এই কমিটি আর পূর্ণাঙ্গ হয়নি। অধীনস্থ থানা কিংবা ওয়ার্ডেও দেয়া হয়নি কোনো কমিটি। ফলে নেতাকর্মীরা দীর্ঘদিন ধরে পদবিহীন। যদিও সম্মেলনের জন্য চলতি বছর ১১ এপ্রিল ও ২৯ মে দুটি তারিখ নির্ধারণ করেও করোনার কারণে বাস্তবায়ন করা সম্ভব হয়নি।

এ বিষয়ে সম্মেলন প্রস্তুত কমিটির যুগ্ম-আহ্বায়ক মো. নুরুল কবির জাগো নিউজকে বলেন, ‘আমাদের চট্টগ্রামের স্বেচ্ছাসেবক লীগের নেতা-কর্মীরা দীর্ঘ ২০ বছর ধরে পদ-পদবীবিহীন রাজনীতি করছেন। তারা দলের জন্য শুধু দিয়েছেন। দীর্ঘদিন পর এবার সম্মেলন হচ্ছে। এর মাধ্যমে দলের ত্যাগী নেতাদের প্রতিদান দেয়ার সুযোগ এসেছে। পাশাপাশি কমিটিতে নতুন নেতৃত্বও তোলে আনা উচিৎ। দীর্ঘদিন পরে হলেও সম্মেলন হওয়ায় নেতা-কর্মীদের মধ্যে আনন্দ উৎসব বিরাজ করছে।’

চট্টগ্রাম নগর স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক অ্যাডভোকেট এইচএম জিয়াউদ্দীন জাগো নিউজকে বলেন, ‘সুষ্ঠুভাবে সম্মেলন শেষ করাই আমাদের লক্ষ্য। এবারে আমি স্বেচ্ছায় দলের পদে থাকছি না। আশা করছি, সম্মেলনের মাধ্যমে কেন্দ্রীয় নেতারা দলের কাউন্সিলরদের পরামর্শ অনুযায়ী যোগ্য নেতৃত্ব উপহার দেবেন।’

মিজানুর রহমান/এসএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]