ছাত্র-শ্রমিক আন্দোলন গড়ে তুলতে না পারলে মুক্তি নাই: দুদু

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০২ পিএম, ২৭ নভেম্বর ২০২১
ফাইল ছবি

বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, ছাত্র আন্দোলন আর শ্রমিক আন্দোলন যদি গড়ে তোলা না হয় তাহলে আমরা মুক্তি পাবো না।

শনিবার (২৭ নভেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) ডা. মিলন দিবসের আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

দুদু বলেন, আজ দেশনেত্রী (খালেদা জিয়া) সংকটাপন্ন অবস্থায় আছে। খুব কষ্ট লাগে, যার সাথে এত বছর ধরে রাজনীতি করছি তার জীবন সংকটাপন্ন অথচ আমরা কার্যকর কোনো ভূমিকা রাখতে পারছি না।

তিনি বলেন, ১৯৬২ থেকে ১৯৮৯ যতগুলো আন্দোলন সব ছাত্ররা করেছে এবং সমাপ্তির দিকে নিয়ে গেছে। আর প্রবীণরা পেছনে থেকেছে। যারা ছাত্রনেতা আছে তাদের সমালোচনা করার জন্য নয়, এখন কেন জানি মনে হয় সেই সময়ের আন্দোলনের নায়করা ঢেকে যাচ্ছে। আজকের এই অনুষ্ঠান বর্তমান ছাত্র নেতারা আয়োজন করে আমাদেরকে ডাকবে। আমরাও ছাত্র অবস্থায় আমাদের সিনিয়রদেরকে ডেকে নিয়ে অনুষ্ঠান করে শিখেছি, তারপর আমরা ছাত্র আন্দোলন করেছি।

বিএনপির এই নেতা আরও বলেন, আমরা একে অপরের অনেক সমালোচনা করতে পারি। তবে ছাত্র আন্দোলন আর শ্রমিক আন্দোলন যদি গড়ে তোলা না হয় তাহলে আমরা মুক্তি পাবো না। ছাত্র ও শ্রমিক আন্দোলন গড়ে তুলতে পারলে মিলনের হত্যাকারীদের বিচার করতে পারবো। বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে পারবো। বেগম খালেদা জিয়া মুক্ত হওয়া ছাড়া দেশে কখনো গণতন্ত্র ফিরে আসবে না।

’৯০-এর ডাকসু ও সর্বদলীয় ছাত্র ঐক্যের উদ্যোগে এ আলোচনা সভায় আমান উল্লাহ আমানের সভাপতিত্বে ও ফজলুল হক মিলনের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এছাড়া আরও বক্তব্য দেন- বিএনপির স্থায়ী কমিটির সদস‌্য গয়েশ্বর চন্দ্র রায়, বিএনপি নেতা হাবিবুর রহমান, খায়রুল কবির খোকন, জহির উদ্দিন স্বপন, নাজিম উদ্দিন আলম, মোস্তাফিজুর রহমান বাবুল প্রমুখ।

কেএইচ/এমআরআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]