রাজনৈতিক দলগুলোতে অভ্যন্তরীণ গণতান্ত্রিক চর্চা বাড়াতে হবে: নুর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৮ পিএম, ০৬ ডিসেম্বর ২০২১

রাজনৈতিক দলগুলোর মধ্যে অভ্যন্তরীণ গণতান্ত্রিক চর্চা বাড়াতে হবে বলে উল্লেখ করেছেন গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর।

সোমবার (৬ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে বাংলাদেশ যুব অধিকার পরিষদের কাউন্সিল-২০২১ উপলক্ষে ‘জাতি গঠনে যুব সমাজের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

নুরুল হক নুর বলেন, বর্তমান রাজনৈতিক সময়টা আমাদের জন্য প্রতিকূল নয়, তাই কোনো ধরনের উসকানি, ঝামেলা ও ষড়যন্ত্রে পা দেওয়া যাবে না। আমাদের রণকৌশল ঠিক করে এগোতে হবে।

দেশে গণতন্ত্রের প্রক্রিয়া নেই উল্লেখ করে তিনি বলেন, আজ আমরা যুব পরিষদের নেতৃত্ব নির্বাচনে গণতান্ত্রিক প্রক্রিয়া অনুসরণ করছি। ইনশাআল্লাহ আমাদের মূল দলের নেতৃত্ব নির্বাচনে এবং যে কোনো সিদ্ধান্ত গ্রহণে গণতান্ত্রিক প্রক্রিয়া থাকবে। আমরা জাতিকে দেখাতে চাই, মানুষকে দেখাতে চাই, আমরা একটা গণতান্ত্রিক রাষ্ট্র চাই।

দেশে অসুস্থ রাজনৈতিক চর্চা হচ্ছে মন্তব্য করে গণঅধিকার পরিষদের এই নেতা বলেন, নোংরা দলবাজি দিয়ে ভরে গেছে দেশটা। তাই বিরোধী দলকে নিয়ে কুরুচিপূর্ণ কথা বলতেও তাদের বিবেকে বাধা দিচ্ছে না।

তিনি আরও বলেন, আমাদের দেশের মানুষ রাজনৈতিকভাবে অসচেতন। তারা যদি উপলব্ধি করতে পারে তাদের ভোটে এমপি-মন্ত্রী হয়, তাহলে এ ধরনের দানবীয় ফ্যাসিবাদ সরকার আমাদের ওপর চেপে বসতে পারত না। আমাদের কাজ হচ্ছে তাদের সচেতনতা সৃষ্টি করা।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আনোয়ারুল্লাহ চৌধুরী, রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক দিলারা চৌধুরী প্রমুখ।

এএএম/জেডএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]