যুবসমাজ রুখে দাঁড়ালে দেশ দুর্নীতিমুক্ত হতে বাধ্য: ন্যাপ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৫ পিএম, ০৯ ডিসেম্বর ২০২১

দেশ-রাষ্ট্র ও সমাজ-মানুষকে বিপর্যয়ের হাত থেকে রক্ষায় দুর্নীতি নামক ক্যান্সার যেকোনো মূল্যে প্রতিরোধ করতে হবে মন্তব্য করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির (বাংলাদেশ ন্যাপ) চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, দুর্নীতির কারণে রাষ্ট্র বিপর্যয়ের মুখে পড়তে বাধ্য। দুর্নীতির কালো প্রভাবে দেশ-সমাজ-রাষ্ট্র ক্ষতবিক্ষত। তবে, আত্মশক্তি বিকাশের মধ্যদিয়ে তরুণ প্রজন্ম তথা যুবসমাজ রুখে দাঁড়ালে দেশ দুর্নীতিমুক্ত হতে বাধ্য।

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস-২০২১ উপলক্ষে বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) এক বিবৃতিতে এসব কথা বলেন নেতৃদ্বয়।

তারা বলেন, বাংলাদেশের অন্যতম জাতীয় সমস্যা হলো দুর্নীতি। দেশের উন্নয়ন, দারিদ্র্য বিমোচন, মানুষের অধিকার প্রতিষ্ঠা, আইনের শাসন, গণতন্ত্রের প্রাতিষ্ঠানিকীকরণ, সুশাসন ও সার্বিকভাবে ইতিবাচক সমাজ পরিবর্তনের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে দুর্নীতি।

নেতৃদ্বয় বলেন, দেশের জাতীয় সমস্যা দুর্নীতি প্রতিরোধ করতে শুধু দুর্নীতিবাজদের শাস্তি দিয়ে সম্ভব নয়, এ জন্য প্রয়োজন গণসচেতনতা, দেশপ্রেম রাজনৈতিক এবং তারুণ্যের অঙ্গীকার। রাজনৈতিক নেতৃত্ব, তরুণ ও যুবকদের দুর্নীতি প্রতিরোধে এগিয়ে আসতে হবে। সামাজিক দায়বদ্ধতা থেকে আন্দোলনের মাধ্যমে দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব।

সমাজে ঘুষ-দুর্নীতি মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। কারণ হলো, দুর্নীতির সংজ্ঞা আমরা নিজেদের মতো করে পাল্টে নিয়েছি। সমাজের প্রতিটি স্তরেই যার যেটুকু ক্ষমতা আছে, সেটি ব্যবহার করেই অন্যায় পথে অর্থ বা সুবিধা অর্জনকে আমরা এখন রীতিমতো ‘অধিকার' বলে মানছি।

আত্মশক্তি বিকাশের মধ্য দিয়ে তরুণ প্রজন্ম তথা যুবসমাজ রুখে দাঁড়ালে দেশ দুর্নীতিমুক্ত হতে বাধ্য। তৃণমূল পর্যায় থেকে দুর্নীতি দমনের জন্য প্রতিরোধমূলক ব্যবস্থা তৈরি করে সামাজিক আন্দোলন ও জনসচেতনতা সৃষ্টি করতে আন্তঃধর্মীয় নেতাদের সম্পৃক্ততা ও বলিষ্ঠ ভূমিকা পালন করতে হবে। তাই আসুন, দুর্নীতিকে ‘না’ বলার অঙ্গীকার করে সর্বাত্মক নৈতিকতা চর্চার সামাজিক আন্দোলন গড়ে তুলি।

কেএইচ/এমএএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]