দেশের কর ব্যবস্থাপনাকে ঢেলে সাজানোর আহ্বান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১২ পিএম, ২১ জানুয়ারি ২০২২

বাংলাদেশের কর ব্যবস্থাপনা জনস্বার্থবিরোধী মন্তব্য করে কর ব্যবস্থাপনাকে জনস্বার্থে ঢেলে সাজানোর দাবি জানিয়েছে বাংলাদেশ কৃষক ফেডারেশন।

শুক্রবার (২১ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে কর ন্যায্যতার দাবিতে আয়োজিত এক মানববন্ধনে বক্তারা এই দাবি জানান।

সংগঠনটির সভাপতি কমরেড বদরুল আলম বলেন, দেশে প্রগতিশীল একটি কর ব্যবস্থাপনা প্রণয়ন করা এখন সময়ের দাবি। গরিব মানুষকে করমুক্তি দিয়ে ধনিদের ওপর করারোপ করতে হবে। একটি শ্রেণি বিভক্ত সমাজে সর্বজনীন করবিন্যাস অন্যায় ও জনস্বার্থবিরোধী, যা আমাদের দেশে বিদ্যমান।

jagonews24

তিনি আরও বলেন, যথাযথ কর ব্যবস্থাপনা না থাকায় বড় বড় দেশি-বিদেশি কোম্পানির মালিকেরা একদিকে যেমন কর ফাঁকি দিচ্ছে, অন্যদিকে দেশের বাইরে সম্পদ পাচার করছে।

মানববন্ধনের অন্যান্য বক্তারা বলেন, মূসক বা ভ্যাট ধনী ও গরিব মানুষের ওপর নির্বিচারে আরোপ নায়ের পরিপন্থী। মূসক নামের এই পরোক্ষ কর গরিব মানুষের জীবন-জীবিকার ওপর প্রতিনিয়ত আঘাত হানছে। এতে গরিব আরও গরিব হচ্ছে আর ধনী আরও ধনী হচ্ছে। এই অবস্থার পরিবর্তন দরকার।

মানববন্ধন থেকে আগামী জুন মাসের জাতীয় বাজেটে ‘গরিবদের নয়, ধনীদের ওপর কর আরোপ’ নীতির ভিত্তিতে বাজেট প্রণয়নের জন্য সরকারের কাছে দাবি জানানো হয়।

এমআইএস/এআরএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]