বর্তমান সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচনের সুযোগ নেই: মন্টু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১০ পিএম, ১৪ মে ২০২২

বর্তমান সরকারের অধীনে কোনো সুষ্ঠু নির্বাচনের সুযোগ নেই উল্লেখ করে গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মোহসীন মন্টু বলেন, সারাজীবন দেখছি নির্বাচন যখন ঘনিয়ে আসে কোনো কোনো রাজনৈতিক জোট হুলস্থুল শুরু করে। নির্বাচন সামনে রেখে জোট হবে কিন্তু বর্তমান সরকারের অধীনে নির্বাচন হলে সুষ্ঠু হওয়ার কোনো সুযোগ নেই।

শনিবার (১৪ মে) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে গণফোরাম কেন্দ্রীয় কমিটির সভায় তিনি এসব কথা বলেন।
মন্টু বলেন, আমরা গণফোরাম নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের লক্ষ্যে রাজনৈতিক দলের পাশাপাশি জনতার ঐক্য গড়ে তুলতে সচেষ্ট থাকবো। দেশের সর্বত্র এই সরকারের মনগড়া দখলদারিত্ব, বিচারহীনতা ও গণতন্ত্রহীনতায় একটি অস্থিতিশীল বিশৃঙ্খলার মধ্যে দিয়ে জনগণ দিন অতিবাহিত করছে।

তিনি বলেন, মূল উদ্দেশ্য একটি সেটি হচ্ছে আগামী নির্বাচন সুষ্ঠু ও অবাধ নিরপেক্ষভাবে করার জন্য অবশ্যই নির্বাচনকালীন সরকার সেটি জাতীয় বা তত্ত্বাবধায়ক কিংবা তদারকি সরকার যে নামেই হোক গঠন করতে হবে। কোনো দলীয় সরকারের অধীনে নির্বাচন করতে দেওয়া হবে না। এই সেন্টিমেন্টের সঙ্গে দেশের জনগণ ঐক্যবদ্ধ আছে।

লিখিত বক্তব্যে গণফোরামের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুব্রত চৌধুরী বলেন, দেশের বর্তমান চলমান সংকট উত্তরণে আমাদের তৃণমূল পর্যায়ে ক্রিয়াশীল ভূমিকা রাখতে হবে, জাতীয় জীবনের যে কোনো ইতিবাচক পরিবর্তনেও আমাদের অংশীদার থাকতে হবে। আমরা অভিজ্ঞতার আলোকে মনে করি দলীয় সরকারের অধীনে বাংলাদেশের সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব নয় সেই লক্ষ্যেই জাতীয় ঐক্যমতের ভিত্তিতে বর্তমান ক্ষমতাসীন সরকারের অধীনে আর কোনো নির্বাচনে অংশ নেওয়া ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের দাবিতে রাজপথের আন্দোলনে শরিক থাকার অঙ্গীকার ব্যক্ত করছে।

একইভাবে আগামীতে রাষ্ট্র পরিচালনায় ১৯৭২ এর সংবিধানকে সমুন্নত রেখে মুক্তিযুদ্ধের অঙ্গীকার সাম্য মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার যথাযথভাবে বাস্তবায়নে গণফোরাম সুদৃঢ় ভূমিকা রাখবে।

সংঠনটির নির্বাহী সভাপতি অধ্যাপক ড. আবু সাইয়িদ বলেন, ইভিএম পদ্ধতিতে ভোট সুষ্ঠু হওয়ার সম্ভাবনা নেই। বিশেষভাবে বলতে চাই এই কর্তৃত্ববাদী আওয়ামী লীগ সরকারের অধীনে কোনো অবাধ ও সুষ্ঠু নির্বাচনের সুযোগ নেই। আপনাদের ইভিএম পদ্ধতি নিয়ে কথা না বলে নির্দলীয় নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর বা পদত্যাগ নিয়ে ভাবুন। দেশের জনগণ আপনাদের বিশ্বাস করে না। তাই আপনাদের নিয়ন্ত্রণে কোনো নির্বাচনে অংশগ্রহণের প্রশ্নই আসে না।

সভায় আরও বক্তব্য দেন নির্বাহী সভাপতি অ্যাডভোকেট একেএম জগলুল হায়দার আফ্রিক, অ্যাডভোকেট মহসীন রশিদ, অ্যাডভোকেট মহিউদ্দিন আব্দুল কাদের, সভাপতি পরিষদ সদস্য অ্যাডভোকেট আনসার খান, অ্যাডভোকেট ফজলুল হক সরকার, আব্দুল হাসিব চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা খান সিদ্দিকুর রহমান, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আইয়ুব খান ফারুক প্রমুখ।

এএএম/এমআরএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]