ভোটাধিকার প্রতিষ্ঠায় রাজনৈতিক ব্যবস্থার পরিবর্তন প্রয়োজন: সিপিবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪৯ পিএম, ২০ মে ২০২২

দুঃশাসন হটিয়ে গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠায় রাজনৈতিক ব্যবস্থার আমূল পরিবর্তনের আহ্বান জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

শুক্রবার (২০ মে) সকাল ১০টায় সিপিবি চট্টগ্রাম জেলা কার্যালয়ে জেলা কমিটির এক বর্ধিত সভায় এ আহ্বান জানান বক্তারা।

জেলা কমিটির সভাপতি অশোক সাহার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীরের সঞ্চালনায় সভায় বক্তব্য দেন সিপিবি কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. শাহ আলম, সহকারী সাধারণ সম্পাদক মিহির ঘোষ, সদস্য মৃণাল চৌধুরী, চন্দন দাস, রথীন সেন, রেখা চৌধুরী, কোতোয়ালি থানার সভাপতি প্রদীপ ভট্টাচার্য, সীতাকুণ্ড থানার সাধারণ সম্পাদক মাহবুব চৌধুরী, আহমদ নূর, জামাল উদ্দিন, অয়ন বড়ুয়া, ইমতিয়াজ সবুজ, সাদেক চৌধুরী, মহসিন, দীলিপ দাশ, মৃদুল দে, অনিরুদ্ধ বড়ুয়া, ত্রিদিব রায়, আকবর মোহাম্মদ বাবর, মাহাবুবা জাহান রুমি, ইমরান চৌধুরী প্রমুখ।

jagonews24

বক্তারা বলেন, স্বাধীনতার ৫০ বছর অতিবাহিত হলেও মুক্তিযোদ্ধারা যে ধরনের রাষ্ট্রপ্রতিষ্ঠার স্বপ্ন দেখেছিলেন, দেশ চলছে তার উল্টোপথ ধরে। মুক্তিযুদ্ধের চেতনা-ধারা ও রাষ্ট্রীয় চার মূলনীতি থেকে বিচ্যুত হয়ে ক্ষমতাসীন সরকার গণতন্ত্র ও মতপ্রকাশের স্বাধীনতা হরণ করে সাম্রাজ্যবাদী বিশ্বায়নের অধীন পুঁজিবাদের বাজারি ধারায় রাষ্ট্র পরিচালনা করছে। তাই দেশের বিদ্যমান দুঃশাসন, লুটপাট, শোষণ-বৈষম্য, অগণতান্ত্রিকতা ও রাজনৈতিক সংকট উত্তরণে কমিউনিস্ট পার্টি ও বামশক্তিকে শক্তিশালী করার মাধ্যমে রাজনৈতিক ব্যবস্থার আমূল পরিবর্তন প্রয়োজন।

বক্তারা আরও বলেন, জনগণের দৈনন্দিন জীবন-সংকট তীব্রতর হচ্ছে। করোনাকালে দরিদ্র মানুষের সংখ্যা ৩ কোটি বেড়েছে এবং নতুন করে আড়াই কোটি মানুষ বেকার হয়েছে। অন্যদিকে, কোটিপতিদের সংখ্যা বেড়েছে প্রায় ১৫ শতাংশ। ধনিরা আরও ধনী হচ্ছে, গরিব আরও গরিব হচ্ছে। দ্রব্যমূল্য লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এ অবস্থায় শুধু খেটে-খাওয়া মানুষই নয়, দেশের মধ্যবিত্ত মানুষের জীবনের সংকট আরও তীব্র হচ্ছে।

মানুষের ন্যূনতম বেঁচে থাকার জন্য যতটুকু প্রয়োজন সেই ক্রয় ক্ষমতাও তার নাগালের বাইরে চলে গেছে। আয় অপেক্ষা ব্যয় বেশি হওয়ায় মানুষ নৈমিত্তিক জীবন-যাপনে হিমশিম খাচ্ছে। দেশে ‘আধাপেট খাওয়া মানুষের সংখ্যা বাড়ছে’। বাজার আজ মধ্যস্বত্বভোগী এবং সিন্ডিকেটের দখলে। সরকারের সে বিষয়ে কোনো নিয়ন্ত্রণ নেই। উপরন্তু এদের ওপর ভরসা করেই সরকার টিকে আছে। এতে দেশের সম্পদ লুটপাটের মাধ্যমে বিদেশে চলে যাচ্ছে। দুর্নীতি, লুটপাট, ঋণখেলাপিদের দৌরাত্ম্য, টাকা পাচার আর মেগা প্রজেক্ট দেশকে সংকটের দিকে নিয়ে যাচ্ছে। এ অবস্থায় প্রয়োজন একটি গণজাগরণের মাধ্যমে কৃষক-শ্রমিক-ক্ষেতমজুর, গরিব মধ্যবিত্তদের ঐক্য গড়ে তুলে সিপিবিকে শক্তিশালী করা। এরপর ভাত ও ভোটের অধিকার আদায়ে গণসংগ্রাম বেগবান করতে হবে। মানব মুক্তির জন্য চলমান দুঃশাসনের অবসান ঘটিয়ে বামগণতান্ত্রিক শক্তিকে ক্ষমতায় আনতে হবে।

ইকবাল হোসেন/এমএএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]