আন্দোলনের মাধ্যমে সরকারের পতন ঘটাতে হবে: দুদু

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:১৭ পিএম, ২২ মে ২০২২

রাস্তার আন্দোলনর ছাড়া সরকারের পতন সম্ভব না বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু।

তিনি বলেছেন, এই সরকার নির্বাচনের ব্যবস্থা ধ্বংস করে ফেলেছে। তাই সভ্য, গণতন্ত্র, নির্বাচনের মাধ্যমে এই সরকারের পতন করা সম্ভব না। তাই আগামীতে রাস্তার আন্দোলনের মাধ্যমে সরকারের পতন ঘটাতে হবে।

রোববার (২২ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে সাংবিধানিক অধিকার ফোরামের উদ্যোগে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচিতে এসব কথা বলেন। ‘বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও নিরপেক্ষ নির্বাচনের দাবিতে’ এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

শামসুজ্জামান দুদু বলেন, বাংলাদেশের যে সংকট তা সমাধান হতে পারে খালেদা জিয়ার মুক্তির মাধ্যমে। দেশে যে ভয়ংকর পরিস্থিতি সৃষ্টি করেছে সরকার, তা মীমাংসা হতে পারে নিরপেক্ষ সরকারের অধীনে। বাংলাদেশে যে ভয়ের সংস্কৃতি প্রতিষ্ঠা করা হয়েছে, তা থেকে বেরিয়ে আসার একমাত্র পথ- ১৯৭১ সালে মুক্তিযোদ্ধারা যে স্বাধীনতা ও গণতন্ত্রের পতাকা উড়িয়েছিলেন সেই জায়গায় ফিরে যাওয়া। এর বাইরে আর কোনো পথ নেই।

বিএনপির ভাইস চেয়ারম্যান বলেন, কেউ যদি মনে করে আগামী নির্বাচনে শেখ হাসিনার অধীনে বিএনপি নির্বাচনে অংশ নেবে, তাহলে এটা ভুল চিন্তা করবে। আবার আমরা শুধু যে নির্বাচনে যাবো না এই পর্যায়ে থাকবো, এটা ভাবাও ঠিক হবে না। আমরা মুক্তিযুদ্ধের দল, স্বাধীনতার ঘোষকের দল, স্বৈরাচারবিরোধী আন্দোলনের দল। এই দল অন্যায়ের সঙ্গে কখনো আপস করে না।

বিএনপির এ নেতা বলেন, এ সরকারের আমলে এমন কোনো নিত্যপ্রয়োজনীয় দ্রব্য নেই যার দাম বাড়েনি। খালেদা জিয়ার আমলে তেলের দাম ছিল ৪০ থেকে ৪৫ টাকা লিটার, চালের দাম ছিল সর্বোচ্চ ১৬ টাকা। আর এখন তেলের দাম ২০০ টাকা, তাও পাওয়া যায় না। চালের দাম কতো তা আপনারা তো জানেন। তাই নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম কমাতে হলে খালেদা জিয়া সরকার দরকার। এর কোনো বিকল্প আছে এটা আমি মনে করি না।

সাবেক ছাত্র নেতা সুরেঞ্জেন ঘোষের সভাপতিত্বে ও দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপনের সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, হাবিবুর রহমান হাবিব, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন ও সাংগঠনিক সম্পাদক ইমরান সালেহ প্রিন্স প্রমুখ।

কেএইচ/আরএডি/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]