‘দাম কমাও, ভোটাধিকার দাও’ দাবিতে সিপিবির বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৯:১২ পিএম, ২৮ মে ২০২২

‘দাম কমাও, জান বাঁচাও, ভোটাধিকার দাও’ দাবিতে সিপিবির কেন্দ্রঘোষিত কর্মসূচির অংশ হিসেবে শনিবার (২৮ মে) বিকেলে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, কোতোয়ালি থানার উদ্যোগে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

কোতোয়ালী থানা সিপিবির সভাপতি প্রদীপ ভট্টাচার্যের সভাপতিত্বে, সদস্য রাশিদুল সামিরের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন সিপিবি চট্টগ্রাম জেলার সভাপতি অশোক সাহা, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাবেদ চৌধুরী, চট্টগ্রাম জেলা কমিটির সদস্য রেখা চৌধুরী, সিতারা শামিম, সাবেক ছাত্র নেতা অভিজিৎ বড়ুয়া, ছাত্র ইউনিয়ন কোতোয়ালি থানার সাধারণ সম্পাদক অয়ন সেন গুপ্ত প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ইতিহাসের সকল রেকর্ড ভঙ্গ করেছে। বাজার অর্থনীতি অব্যাহত রেখে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। মানুষের ন্যূনতম বেঁচে থাকার জন্য যতটুকু প্রয়োজন সেই ক্রয় ক্ষমতাও তার নাগালের বাইরে চলে গেছে।

সরকার মানুষের ভাত ও ভোটের অধিকার কেড়ে নিয়েছে। এই সরকার দুর্নীতিবাজ, আমলা, লুটেরা রাজনীতিবিদ, সিন্ডিকেট ব্যবসায়ীদের প্রতিনিধিত্ব করে। জনগণের কাছে এরা দায়বদ্ধ নয়। এরা এদের বিদেশি প্রভু, লুটেরা পুঁজিবাদী ব্যবসায়ীদের স্বার্থ রক্ষা করে। দুর্নীতি, লুটপাট, ঋণখেলাপিদের দৌরাত্ম, টাকা পাচার আর মেগা প্রজেক্ট দেশকে সংকটের দিকে নিয়ে যাচ্ছে।

তারা আরও বলেন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে অবৈধ ব্যবসায়ী সিন্ডিকেট ভেঙে দেওয়াসহ মজুতদার-মুনাফাখোর ও মধ্যস্বত্বভোগীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। ‘উৎপাদক সমবায় ও ক্রেতা সমবায় ব্যবস্থা’ গড়ে তুলতে হবে। রাষ্ট্রীয় উদ্যোগে নিত্যপণ্যের বাফার স্টক গড়ে তুলতে হবে।

স্বল্প আয়ের মানুষকে বাঁচাতে সারাদেশে পর্যাপ্ত ন্যায্যমূল্যের দোকান ও রেশনিং ব্যবস্থা চালু করতে হবে। টিসিবির গাড়ির সংখ্যা বাড়াতে হবে। অতি দরিদ্রদের নগদ সহায়তা দিতে হবে।

সমাবেশে বক্তারা ভাত ও ভোটের অধিকার আদায়ে গণসংগ্রাম গড়ে তুলতে সচেতন দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে বলেন, দুর্নীতি, লুটপাট, ঋণখেলাপিদের দৌরাত্ম টাকা পাচার আর মেগা প্রজেক্ট দেশকে সংকটের দিকে নিয়ে যাবে।

এর বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতে হবে। ভাত ও ভোটের অধিকার আদায়ে গণসংগ্রাম বেগবান করতে হবে। মানব মুক্তির জন্য চলমান দুঃশাসনের অবসান ঘটিয়ে বাম গণতান্ত্রিক শক্তিকে ক্ষমতায় আনতে হবে।

ইকবাল হোসেন/এমআরএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]