আ’লীগের অধীনে নির্বাচনে যাওয়া একেবারেই বাতুলতা: জোনায়েদ সাকি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৫ পিএম, ১৭ জুন ২০২২

আওয়ামী লীগের অধীনে নির্বাচনে যাওয়া একেবারেই বাতুলতা ও হাস্যকর ব্যাপার বলে মন্তব্য করেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি।

শুক্রবার (১৭ জুন) দুপুরে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে রাষ্ট্র সংস্কার আন্দোলন আয়োজিত ‘৭০ সালের মতো সংবিধান (সংস্কার) সভার নির্বাচন কেন প্রয়োজন?’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

জোনায়েদ সাকি বলেন, আওয়ামী লীগ দুবার একতরফাভাবে ক্ষমতায় এসেছে। এবার আর পুরোপুরি পারছে না, বিদেশিদের চাপ আছে। আর আওয়ামী লীগের অধীনে নির্বাচন করা যে একেবারেই বাতুলতা ও হাস্যকর ব্যাপার, তা সবাই জানে।

তিনি আরও বলেন, এখন এমন একটা পরিস্থিতি তৈরি হয়েছে যে, সংবিধানের ক্ষমতা কাঠামো বদলানো ছাড়া এই সংকটের আর কোনো সমাধান নেই। এটা স্বৈরাচারী ফ্যাসিস্ট ক্ষমতা কাঠামো।

সভায় বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, এই সরকার ১৪ সালের পর থেকে মানুষের ভোটের অধিকার কেড়ে নিয়ে সব বিরোধীদলকে এক কাতারে দাঁড় করিয়ে দিয়েছে। গোটা নির্বাচন ব্যবস্থা একটা ব্যবসায় পরিণত হয়েছে। আর কোনো ব্যবসায় এত বেশি লাভ করা সম্ভব না।

কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, নির্বাচনকালীন নির্বাচন কমিশন যেখানে একজন এমপিকে নিয়ন্ত্রণ করতে পারে না, সেখানে জাতীয় নির্বাচনের সময় পুরো সরকারকে কীভাবে নিয়ন্ত্রণ করবে?

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, এই সংবিধানের আমূল একটা সংস্কার করতে হবে। সংবিধানে অনেক চমৎকার কথা আছে। কিন্তু ফ্যাসিবাদ তৈরি হওয়ারও অনেক সুযোগ আছে। পদ্মা সেতুর জন্য সবাই প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দিচ্ছে। উনাকে ধন্যবাদ দিতে হবে কেন?

রাষ্ট্র সংস্কার আন্দোলনের সমন্বয়ক হাসনাত কাইয়ুম বলেন, নির্বাচন বিষয়টিকে আমরা খুব গুরুত্বপূর্ণ মনে করি। ’৭২ সালের সংবিধানে ক্ষমতা প্রধানমন্ত্রীর হাতে কেন্দ্রীভূত হয়েছে, বিকেন্দ্রীকরণ হয়নি। গণতন্ত্র প্রতিষ্ঠা মানে জবাদিহিতা, বিকেন্দ্রীকরণ প্রতিষ্ঠা করা। আওয়ামী লীগ কিংবা বিএনপি সেটা কখনোই পারবে না।

রাষ্ট্র সংস্কার আন্দোলনের মিডিয়া ও প্রচার সমন্বয়ক সৈয়দ হাসিব উদ্দীন হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন গণঅধিকার পরিষদের সদস্যসচিব নুরুল হক নুর, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক মহাসচিব নঈম জাহাঙ্গীর প্রমুখ।

এএএম/এমপি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।