শ্রমিকদের সর্বনিম্ন বেতন ২০ হাজার টাকা করার দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:১৪ পিএম, ০১ জুলাই ২০২২

শ্রমিকদের সর্বনিম্ন বেতন ২০ হাজার টাকা করা এবং ঈদের আগে সব শ্রমিকের বেতন-ভাতা পরিশোধ করার দাবি জানিয়েছেন ডাকসুর সাবেক ভিপি ও গণ অধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর।

শুক্রবার (১ জুলাই) পল্টন মোড়ে শ্রমিক অধিকার পরিষদ আয়োজিত বিক্ষোভ মিছিল ও মানববন্ধনে তিনি এ দাবি জানান।

নুরুল হক নুর বলেন, বিশাল বিশাল উন্নয়ন প্রকল্প। বিশাল বিশাল প্রাসাদের মতো ভবন। এসব তৈরি করতে গিয়ে কত শ্রমিক মারা যাচ্ছে, তাদের কোনো দিন কোনো খবর কেউ রাখেনি। প্রবাসী শ্রমিকরা মাথার ঘাম পায়ে ফেলে দেশে রেমিট্যান্স পাঠাচ্ছে। অথচ প্রবাসীদের জন্য এই সরকার কোনো উদ্যোগ নেয় না। বরং দেশে আসলে নানা ভোগান্তি ও অবহেলায় পড়তে হয় তাদের।

নুর বলেন, শ্রমিকদের বেতন ভাতার দাবিতে কেন রাস্তায় দাঁড়াতে হবে? স্বাধীনতার আগে সিদ্ধান্ত হয়েছিল, এই দেশে শ্রমিকের রাজনীতি হবে। শ্রমিকের অধিকার থাকবে। অথচ স্বাধীনতার ৫০ বছর পরেও রাষ্ট্রে শ্রমিকের অধিকার রক্ষা হয়নি। বাঁশখালীতে ৫ জন শ্রমিককে গুলি করে পুলিশ হত্যা করেছিল। কোনো ধরনের পদক্ষেপ নেওয়া হয়নি। কারণ শ্রমিকদের জীবনের কোনো মূল্য নেই।

মানববন্ধনে গণ অধিকার পরিষদ নেতা রাশেদ খান, মশিউরসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এমআইএস/এমএইচআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]