জ্বালানির মূল্যবৃদ্ধিতে দেশ মহাসংকটে পড়বে: চরমোনাই

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১৪ পিএম, ০৬ আগস্ট ২০২২
চরমোনাই পির মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করিম/ফাইল ছবি

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে ক্ষোভ প্রকাশ করে এ সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমির মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম। তিনি বলেন, মূল্যবৃদ্ধির ফলে দেশ মহাসংকটে পড়বে। উন্নয়নের চাকা স্থবির হয়ে পড়বে।

শনিবার (৬ আগস্ট) এক বিজ্ঞপ্তির মাধ্যমে এসব কথা বলেন তিনি। এছাড়া প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশেরও ঘোষণা দিয়েছে দলটি।

রেজাউল করীম বলেন, বিশ্ববাজারে যেদিন জ্বালানি তেলের দাম কমলো সেদিনই বাংলাদেশে অস্বাভাবিকভাবে বাড়ল। বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ালেও বর্তমানে তেলের বাজার নিম্নমুখী। এসময়ে বাজার পর্যবেক্ষণ না করে জ্বালানি তেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত অযৌক্তিক ও গণবিরোধী। অনতিবিলম্বে বর্ধিত মূল্য প্রত্যাহার করে আগের মূল্য বহাল রাখার দাবি জানান তিনি।

তিনি আরও বলেন, এ মূল্যবৃদ্ধির কারণে অসংখ্য শিল্প কারখান বন্ধ হয়ে যেতে পারে। ফলে নতুন করে সংকট তৈরি হবে। শ্রমিক অসন্তোষ বাড়বে।

তিনি বলেন, সারাদেশে লোডশেডিংয়ের ফলে জনজীবন দুর্ ষহ হয়ে উঠছে। এখন আবার জ্বালানির দাম বাড়ায় নিত্যপণ্যের বাজার অস্থির হয়ে উঠবে। এর প্রভাব পড়বে সাধারণ ও খেটে খাওয়া মানুষের ওপর। জ্বালানি তেলের দাম বাড়ায় দেশে পরিবহন ভাড়া বাড়বে, জিনিসপত্রের দাম বাড়বে।

তিনি আরও বলেন, এ সিদ্ধান্ত সরকারকে বাতিল করতেই হবে। অন্যথায় সারাদেশে গণরোষ সৃষ্টি হয়ে গণআন্দোলনে রূপ নিতে বাধ্য। তাই সাধারণ মানুষের কথা ভেবে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিল করতে হবে।

এএএম/এমআইএইচএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]