জ্বালানির মূল্যবৃদ্ধি হঠকারিতা: মোস্তফা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩৮ পিএম, ০৭ আগস্ট ২০২২

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত হঠকারিতা ছাড়া আর কিছুই নয়। হঠাৎ এমন মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত নির্দয় ও নজিরবিহীন। এর মাধ্যমে প্রমাণ হলো দেশের মানুষের প্রতি সরকারের কোনো দরদ নেই।

রোববার (৭ আগস্ট) এক প্রেসবিজ্ঞপ্তির মাধ্যমে এসব কথা বলেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপের মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া।

তিনি বলেন, জ্বালানির মূল্যবৃদ্ধির কারণে বেড়েছে পরিবহন ব্যয়। নিত্যপণ্যের দাম বেড়ে যাবে কয়েকগুণ। পাশাপাশি পণ্যের উৎপাদন ব্যয় বেড়ে যাবে, বাড়বে দামও। এতে রপ্তানি শিল্পেও বিপর্যয় সৃষ্টি হবে। ভয়াবহ পরিণতির দিকে অগ্রসর হবে দেশের অর্থনীতি। হাহাকার উঠবে সাধারণ মানুষের পরিবারে।

ন্যাপ মহাসচিব বলেন, জ্বালানির মূল্যবৃদ্ধি চরম ভোগান্তিতে থাকা জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার শামিল। এমন সিদ্ধান্ত দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে নাকাল দেশের মানুষের ওপর নতুন করে অকল্পনীয় গজব চাপিয়ে দেবে।

তিনি বলেন, জ্বালানি খাতে দীর্ঘদিন ধরে দুর্নীতি ও লুটপাট চলছে। তা বন্ধ না করে মূল্যবৃদ্ধি জনগণের সঙ্গে প্রতারণা ছাড়া আর কিছুই নয়। জ্বালানি খাতে দুর্নীতি ও লুটপাটের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিলে এ মুল্যবৃদ্ধির প্রয়োজন হতো না। কিন্তু কিছু দুর্নীতিবাজ, অসৎ ব্যক্তির লোভের কারণে অর্থনীতির যে দশা হতে চলছে তাতে জনগণের ধৈর্য বজায় রাখা কঠিন।

তিনি আরও বলেন, ডিজেল, কেরোসিন পেট্রল ও অকটেনের মূল্যবৃদ্ধির ঘোষণা দেওয়া হয়েছে। এ সিদ্ধান্তের মারাত্মক অভিঘাত পড়বে প্রতিটি ঘরে ঘরে এবং জাতীয় অর্থনীতিতেও। এর ফলে অর্থনীতির সব খাত বিপর্যয়ের সম্মুখীন হবে।

তিনি বলেন আন্তর্জাতিক বাজারে ব্যারেল প্রতি তেলের দাম ৯৪ ডলারে নেমে আসা ও খাদ্যশষ্যের দাম যখন কমতে শুরু করেছে তখন জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির এ সিদ্ধান্ত কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

অনতিবিলম্বে জ্বালানির মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিল করার দাবি জানিয়ে এর বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার হতে দেশবাসীর প্রতি আহ্বান জানান বাংলাদেশ ন্যাপ মহাসচিব।

কেএইচ/এমআইএইচএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।