১০ মহররম আজও বেদনায় ভারাক্রান্ত করে তোলে: ফখরুল

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪৩ পিএম, ০৮ আগস্ট ২০২২
ফাইল ছবি

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, হজরত মুহম্মদের (সা.) প্রিয় দৌহিত্র হজরত ইমাম হোসেনের (রা.) শাহাদাতবরণের মর্মস্পর্শী ও শোকাবহ স্মৃতিবিজড়িত ১০ মহররম আমাদের আজও গভীর দুঃখ ও বেদনায় ভারাক্রান্ত করে তোলে।

তিনি বলেন, মহররম অর্থ মর্যাদাপূর্ণ, তাৎপর্যপূর্ণ। তাছাড়াও মানবজাতির উষালগ্ন থেকেই অনেক ইতিহাস, ঐতিহ্য ও রহস্যময় তাৎপর্য নিহিত রয়েছে এ মাস ঘিরে। কারবালার ঘটনা বিশ্ব মুসলিমসহ সারা মানবজাতিকে শোক ও বেদনায় স্তব্ধ করে দেয়।

পবিত্র আশুরা উপলক্ষে গণমাধ্যমে পাঠানো এক বাণীতে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, অসত্য, জুলুম ও অন্যায়ের বিরুদ্ধে জেহাদ এবং মানবিক সাম্য ও মানবমর্যাদা প্রতিষ্ঠা করতে গিয়ে কারবালায় তিনি নিজ পরিবার, ঘনিষ্ঠজন ও অনুচর জালিমের হাতে শহীদ হন। শহীদে কারবালার মূল বার্তা হচ্ছে- ব্যক্তিগত কোনো অভিলাষ নয় বরং অবিচার, জবরদস্তি, মিথ্যা অহংকার ও আত্মসম্মানহীন নিপীড়কের বিরুদ্ধে প্রতিরোধ করা।

তিনি বলেন, ইমাম হোসেন (রা.) সেই অনুকরণীয় দৃষ্টান্তই স্থাপন করেছেন তার আত্মদানের মধ্য দিয়ে। তার নিজের আত্মত্যাগের এ ঘটনা সারাদুনিয়ার সব মজলুমকে কঠিন পরিস্থিতির মধ্যেও প্রতিবাদী হতে শতাব্দীর পর শতাব্দী ধরে প্রেরণা জুগিয়ে চলেছে।

বিএনপি মহাসচিব বলেন, আজকের এ দিনে আমি হজরত ইমাম হোসেনের (রা.) স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাই। আমি ইমাম হোসেন (রা.), তার পরিবার এবং কারবালার শহীদদের রুহের মাগফিরাত কামনা করছি।

কেএইচ/বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।