আশুরার শিক্ষা সবার জীবনে প্রতিফলিত হোক: রওশন এরশাদ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৭ পিএম, ০৮ আগস্ট ২০২২
ফাইল ছবি

পবিত্র আশুরার মহান শিক্ষা সবার জীবনে প্রতিফলিত হোক এমন আশা ব্যক্ত করেছেন জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির চিফ প্যাট্রন রওশন এরশাদ।

পবিত্র আশুরা উপলক্ষে রোববার (৮ জুলাই) এক বানীতে তিনি এ কথা বলেন।

রওশন এরশাদ বলেন, সমগ্র মুসলিম উম্মাহর জন্য এক তাৎপর্যময়, শোকাবহ ও মহিমান্বিত একটি দিন পবিত্র আশুরা। যার ইতিহাস অত্যন্ত করুণ এবং বর্বরতার বিরুদ্ধে ঐক্যের আহ্বান। হযরত মুহাম্মদ (সা.) এর প্রাণপ্রিয় দৌহিত্র হযরত ইমাম হোসেইন (রা.) এবং তার পরিবারের সদস্য ও অনুসারীরা এদিনে ইয়াজিদ বাহিনীর হাতে কারবালায় শহীদ হন।

তিনি বলেন, ইসলামের সুমহান আদর্শকে সমুন্নত রাখার জন্য তাদের এই আত্মত্যাগ মুসলিম উম্মাহর জন্য এক উজ্জ্বল ও অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে আছে। কারবালার শোকাবহ ঘটনার স্মৃতিতে ভাস্বর পবিত্র আশুরার শাশ্বত বাণী আমাদের অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে উদ্বুদ্ধ করে এবং প্রেরণা যোগায় সত্য ও সুন্দরের পথে চলার।

অন্যদিকে, এক বানীতে জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের বলেন, পবিত্র আশুরা মানেই বিশ্ব মুসলিম সম্প্রদায়ের সামনে শোক, শ্রদ্ধা আর ভালোবাসায় মোড়ানো এক ব্যথাতুর ইতিহাস। অত্যন্ত শোকাতুর এ দিনে হযরত ইমান হোসাইন (রা.) এবং কারবালার প্রান্তরে শাহাদাত বরণকারী প্রত্যেকের বিদেহী আত্মার প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করছি।

তিনি বলেন, পবিত্র আশুরা আমাদের সত্য ও ন্যায়ের পথে অবিচল থাকতে অনুপ্রেরণা যোগায়। ত্যাগ ও শোকের মহিমায় ভাস্বর পবিত্র আশুরা, আমাদের উদ্বুদ্ধ করে অন্যায় ও অসত্যের বিরুদ্ধে সর্বাত্মক সংগ্রাম করতে। সত্যের পথে অবিচল থাকতে আমাদের পথ দেখায় পবিত্র আশুরা। ইসলামের সুমহান আদর্শ সমুন্নত রাখতে কারবালার মহান ত্যাগ সমুজ্জ্বল হয়ে থাকবে।

এসএম/আরএডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।