ঢাবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলায় গণফোরামের নিন্দা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪৫ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ছাত্রদল নেতাকর্মীদের ওপর ছাত্রলীগের হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে গণফোরাম।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) বিকেলে গণফোরাম সভাপতি মোস্তফা মোহসীন মন্টু ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুব্রত চৌধুরী এক যৌথ বিবৃতিতে এ নিন্দা জানান।

বিবৃতিতে তারা বলেন, অবিলম্বে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে সংঘাত বন্ধ করে সহাবস্থান ও শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি জোর দাবি জানাচ্ছি।

নেতৃদ্বয় বলেন, গণতন্ত্র পুনরুদ্ধার লড়াইয়ের সূতিকাগার ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের সব বিশ্ববিদ্যালয়ে ও শিক্ষাপ্রতিষ্ঠানে অবৈধ সরকারের ছত্রছায়ায় ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনের সন্ত্রাসী কর্মকাণ্ড শিক্ষার পরিবেশ চরমভাবে ব্যাহত করছে। বিশ্ববিদ্যালয়গুলোকে সন্ত্রাসীদের অভয়ারণ্যে পরিণত করা হয়েছে, সহাবস্থান অনুপস্থিত, ভিন্নমতের ওপর দমন-পীড়ন ও নির্যাতনের ঘটনা নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের দলকানা প্রশাসনের দায়িত্বহীনতা ও বিচারহীনতা সন্ত্রাসীদের সুযোগ করে দিচ্ছে। শিক্ষার্থীরা দেশের গণতন্ত্র প্রতিষ্ঠায় সবসময় অগ্রণী ভূমিকা পালন করেছে এবং ছাত্র রাজনীতির অতীত ইতিহাস সমৃদ্ধ। সন্ত্রাসী হামলার ঘটনায় জড়িতদের চিহ্নিত করে বিচারের আওতায় আনতে হবে, নইলে শিক্ষাপ্রতিষ্ঠানে সন্ত্রাসীদের কাছে জিম্মি হয়ে থাকবে সাধারণ শিক্ষার্থীরা।

দেশে মুক্তিযুদ্ধের অঙ্গীকারে সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার ফেরাতে বিশ্ববিদ্যালয়সমূহে সহাবস্থান ও সুষ্ঠু গণতান্ত্রিক পরিবেশের কোনো বিকল্প নেই বলেও বিবৃতিতে বলা হয়।

কেএইচ/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।