জনপ্রতিনিধিদের ডোপ টেস্ট করা দরকার: এমপি শাহজাদা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩২ পিএম, ৩০ নভেম্বর ২০২২
বিশ্ব সাহিত্য কেন্দ্রে মতবিনিময় সভায় সংসদ সদস্য এস এম শাহজাদা, সঙ্গে আছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান

জনপ্রতিনিধিদের ডোপ টেস্ট করা দরকার বলে জানিয়েছেন পটুয়াখালী-৩ আসনের সংসদ সদস্য এস এম শাহজাদা। বুধবার (৩০ নভেম্বর) রাজধানীর বাংলামোটরে বিশ্ব সাহিত্য কেন্দ্রে ‘তামাকবিরোধী সমসাময়িক আন্দোলন ও নাগরিক ভাবনা’ শীর্ষক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

আওয়ামী লীগের এই সংসদ সদস্য বলেন, সংসদে আমি কয়েকবার তামাকের বিরুদ্ধে কথা বলেছি। আমার মতে, জনপ্রতিনিধিদেরও ডোপ টেস্ট করা দরকার। ডোপ টেস্টে পজিটিভ হলে তার মনোনয়ন বাতিল করা যেতে পারে। কারণ নেশাগ্রস্ত মানুষের সমাজের প্রতিনিধিত্ব করা উচিত না।

নির্বাচনের সময় এলাকাগুলোতে চা-সিগারেট প্রধান উপকরণ হিসেবে থাকে বলে জানান শাহজাদা। তিনি বলেন, যারা এখন সিগারেট দিচ্ছে তারা তো আমাদের মেরে ফেলার ব্যবস্থা করছে। কারণ ১০ টাকার সিগারেট দিয়ে শুরু, পরে তারা ৭০০ টাকার ফেনসিডিল নেবে।

তিনি বলেন, আইন করে তামাক সেবন বন্ধ করা যাবে না। তামাকের বিরুদ্ধে আমাদের শুধু রুমে বসে প্রচারণা চালালে হবে না। স্কুলপর্যায়ে যেতে হবে। আমি মনে করি, আজকের সমাজে অভিভাবকরা ফেল করছে। হয় তারা তাদের সন্তানদের নিয়ন্ত্রণ করতে পারে না। অথবা নিয়ন্ত্রণের বিষয়ে তারা উদাসীন। বাচ্চারা রাতে বাসায় ফিরতে কেন দেরি করছে, সে বিষয়ে তাদের কোনো চিন্তা নেই।

শহর ও গ্রামের দোকানগুলোর প্রধান ব্যবসা চা-সিগারেট জানিয়ে তিনি বলেন, দোকানে বসে টিভিতে সিনেমা দেখা হয়, আর সঙ্গে সমান তালে চলে তামাক সেবন। সে কারণে দোকানে বিনোদনের ব্যবস্থা বন্ধ করতে হবে।

পটুয়াখালী-৩ আসনের এই সংসদ সদস্য আরও বলেন, আমরা তামাক কোম্পানিগুলো থেকে যে রাজস্ব পাচ্ছি তার চেয়ে বেশি তামাক সেবনে অসুস্থ হওয়ার পর অর্থনৈতিক ক্ষতি হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তামাক নিয়ন্ত্রণের ঘোষণা দিলেও ‘শর্ষের মধ্যে ভূত’ রয়ে গেছে।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন উন্নয়ন সমন্বয়ের সভাপতি ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। সভায় আরও বক্তব্য রাখেন সংসদ সদস্য ফজলে হাসান বাদশা, বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব আবুল হায়াত, ইব্রাহিম কার্ডিয়াক কলেজের অধ্যাপক ডা. অরূপ রতন চৌধুরী, জাতীয় দলের সাবেক ফুটবলার আশরাফ উদ্দিন চুন্নু, নিরাপদ সড়ক চাইয়ের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন প্রমুখ।

আরএসএম/জেডএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।