নিউইয়র্কে মুক্তিযোদ্ধাদের ‘বিজয় উল্লাস’

প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৯:৪১ এএম, ২২ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ০৯:৪১ এএম, ২২ ডিসেম্বর ২০১৭

মহান বিজয় দিবস উপলক্ষে 'বিজয় উল্লাস' করছে যুক্তরাষ্ট্রস্থ বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ। শনিবার বিকেলে নিউইয়র্কের জ্যাকসন হাইটসের একটি রেস্তোরাঁয় এ বিজয় উল্লাস অনুষ্ঠিত হয়।

সংসদের কমান্ডার মুক্তিযোদ্ধা আব্দুল মুকিত চৌধুরীর সভাপতিত্বে ও মুক্তিযোদ্ধা সামসুল আনোয়ার মুকুলের সঞ্চালনায় অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভায় প্রধান অতিথি ছিলেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন ও বিশেষ অতিথি নিউইয়র্কস্থ বাংলাদেশ কনসাল জেনারেল শামীম আহসান।

সভার শুরুতে বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশনের পরই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি বঙ্গবীর জেনারেল এম এ জি ওসমানী, ১১ জন সেক্টর কমান্ডার, মুজিব বাহিনীর চার সেক্টর কমান্ডারসহ মহান মুক্তিযুদ্ধে শহীদ সকল সহযোদ্ধা ও স্বাধীনতা অর্জনে সব শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়।

সভায় প্রধান অতিথি জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন ও বিশেষ অতিথি নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুল জেনারেল শামীম আহসান রাষ্ট্রের পক্ষ থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেক মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর পরই তাদেরকে সঙ্গে নিয়ে যুক্তরাষ্ট্র কমান্ডের মুক্তিযোদ্ধারা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

সভা চলাকালীন মুক্তিযুদ্ধের স্লোগান ‘জয় বাংলা’ ও ‘জয় বঙ্গবন্ধু’ বারবার প্রতিধ্বনীত হয়। সভায় বক্তারা স্বাধীনতার মূলমন্ত্র- ‘সোনার বাংলা গড়ার স্বপ্ন নিয়ে বিজয় অর্জনে ত্যাগের প্রতি শ্রদ্ধা জানিয়ে সব বাংলাদেশের নাগরিককে কাজ করার আহ্বান জানান। আজকের বাংলাদেশকে দুর্নীতিমুক্ত ও শোষণমুক্ত করার লক্ষ্যে জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান।

বিজয় উল্লাসে অংশ নেন মুক্তিযোদ্ধা মীর আব্দুল কাদির, এ এস এম মাসুদ ভূইয়া, আজিজুল ইসলাম আজিম, মো. মিসবাহউদ্দিন আহমেদ, ডা. আলী আহমদ, শরীফ উদ্দিন, কে এইচ এম মঞ্জুর আলী (ননতু), ওয়াহেদুর রহমান, বাদল কান্তি দে সরকার, মো. আব্দুল আজীজ, সৈয়দ মইনুল রহমান, মো. নুরুল আবসার, মোঃ ওয়াজেদ আলী, রুহুল আমিন, জামাল উদ্দিন মিয়া, শাহ আলম ভূইয়া ও হাজী শহীদুল ইসলাম প্রমুখ।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :