পর্তুগালে বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর অভিষেক অনুষ্ঠিত

নাঈম হাসান পাভেল
নাঈম হাসান পাভেল , পর্তুগাল প্রতিনিধি পর্তুগাল থেকে
প্রকাশিত: ১০:৪২ এএম, ২০ জানুয়ারি ২০১৮
পর্তুগালে বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর অভিষেক অনুষ্ঠিত

পর্তুগালে বসবাসরত বাংলাদেশিদের সংগঠনগুলোর মধ্যে অন্যতম পুরনো সংগঠন বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর নবগঠিত কমিটির অভিষেক অনুষ্ঠিত হয়েছে। পর্তুগালের প্রাচীন রাজধানী পোর্তোয় স্থানীয় সময় শুক্রবার রাত ৯টায় পোর্তো সিটি কর্পোরেশনের মালিকানাধীন থিয়েটার স্যা দি বান্দেইরা'তে নবগঠিত কমিটির সদস্যদের পরিচিতি সভা অনুষ্ঠিত হয়। এ সময় বাংলাদেশি সিনেমা প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পর্তুগালে নিযুক্ত বাংলাদেশ দূতাবাস লিসবনের রাষ্ট্রদূত রুহুল অালম সিদ্দিকী। এছাড়াও রাষ্ট্রদূতের সহধর্মিণী রিমা অারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। যৌথভাবে অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন তৌহিদুল ইসলাম এবং কপিল উদ্দীন ভূইয়া শাকিল। নবগঠিত কমিটির সভাপতি শাহ অালম কাজল, সাধারণ সম্পাদক অাব্দুল অালিম এবং সাংগঠনিক সম্পাদক মোহাব্বত আলম টিপুসহ মোট ৬১ সদস্য বিশিষ্ট কমিটির সকল সদস্যদের এ সময় ফুল দিয়ে বরণ করে নেয়া হয়।

এর অাগে, পোর্তো শহরের একটি রেস্টুরেন্টে পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রুহুল অালম সিদ্দিকীর সম্মানে নৈশ্যভোজের অায়োজন করেন বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর নেতৃবৃন্দ। অভিষেক অনুষ্ঠান শেষে রাষ্ট্রদূতকে সম্মান সূচক ক্রেস্ট প্রদান করেন বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর নেতৃবৃন্দ।

বিদায়ী বছরে বিজয় দিবসে ঘোষিত হয়েছিল বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর (২০১৮-২০১৯) দুই বছর মেয়াদি নতুন কমিটি।

portugal1

প্রধান অতিথির বক্তব্যের শুরুতে রাষ্ট্রদূত রুহুল অালম সিদ্দিকী বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর নবনির্বাচিত কমিটির সকল সদস্যদের শুভেচ্ছা জানান। কমিউনিটি ও সাংস্কৃতিক এবং পর্তুগিজ মূল ধারার কর্মকাণ্ডে পোর্তোয় বসবাসরত বাংলাদেশিদের অংশগ্রহণের ভূয়সী প্রসংশা করেন তিনি। এছাড়াও অাগামীতে দেশীয় যেকোনো সাংস্কৃতিক অনুষ্ঠান পোর্তোয় অায়োজন করার অঙ্গীকার করেন তিনি।

বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর প্রতিষ্ঠাকালীন ও বর্তমানে পুনঃনির্বাচিত সভাপতি শাহ অালম কাজল অভিষেক অনুষ্ঠানে অংশগ্রহণ করায় উপস্থিত সকলকে ধন্যবাদ জানান। তিনি বলেন, বাংলাদেশ কমিউনিটি অব পোর্তো ২০০৮ সালে প্রতিষ্ঠা করার পর থেকে অামরা সর্বদা চেষ্টা করেছি প্রবাসে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল রাখতে। এই শহরে যতো ইমিগ্রান্ট কমিউনিটি অাছে পর্তুগিজ লোকাল কমিউনিটির কাছে এদের মধ্যে বাংলাদেশ কমিউনিটি অব পোর্তো'র সুনাম সবার উপরে। পর্তুগিজ মূলধারার রাজনীতির সঙ্গে সম্পৃক্ততার পাশাপাশি পোর্তো শহরের প্রাণ কেন্দ্রে ভাষা শহীদদের স্মরণে পোর্তো সিটি কর্পোরেশনের সহযোগিতায় অামরা একটি স্থায়ী শহীদ মিনার নির্মাণ করতে সক্ষম হয়েছি।

portugal1

উল্লেখ্য, বাংলাদেশ কমিউনিটি অব পোর্তো, পর্তুগালে বাংলাদেশি সংগঠনগুলো মধ্যে পর্তুগিজ সরকারের নিবন্ধনভুক্ত অন্যতম সংগঠন। ২০০৮ সালে বাংলাদেশ কমিউনিটি অব পোর্তো প্রতিষ্ঠা লাভ করে। প্রতিষ্ঠার পর থেকে পোর্তোয় বসবাসরত বাংলাদেশিরা ঐক্যবদ্ধভাবে বাংলাদেশকে বিশ্বের দরবারে তুলে ধরার প্রয়াস অব্যাহত রেখেছেন।

বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর অভিষেক অনুষ্ঠানে রাজধানী লিসবন থেকে কমিউনিটি নেতা অাবুল কালাম অাজাদের নেতৃত্বে অারও যোগ দেন শাহাদাত হোসেন, অানসার উল হক ও অালম লিটন প্রমুখ।

অভিষেক উপলক্ষে পোর্তোয় প্রথমবারের মতো দেশীয় সিনেমা প্রদর্শনের ব্যবস্থা করা হয়। পোর্তোর বিখ্যাত থিয়েটার স্যা দি বান্দেইরা'তে পোর্তোয় বসবাসরত সকল বাংলাদেশি এবং উপস্থিত অতিথীবৃন্দ দেশীয় সিনেমা উপভোগ করেন।

উল্লেখ্য, বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর অভিষেক এবং দেশীয় চলচিত্র প্রদর্শনীর এবারের অায়োজনে মিডিয়া পার্টনার ছির জাগোনিউজ২৪.ডটকম ও টেলিভিশন চ্যানেল নিউজ টুয়েন্টিফোর।

এআরএস/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com